পিপিই দুর্নীতি হত্যাকাণ্ডের শামিল : ডব্লিউএইচও

প্রকাশিত: 24/08/2020

নিজস্ব প্রতিবেদন :

পিপিই দুর্নীতি হত্যাকাণ্ডের শামিল : ডব্লিউএইচও

পিপিই নিয়ে দুর্নীতি হত্যাকান্ডের শামিল বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদ্রোস আদানম গেব্রিয়াসুস।

তেদ্রোস আদানম গেব্রিয়াসুস বলেন, এ ধরনের দুর্নীতি গুরুতর অপরাধ কারণ স্বাস্থ্যকর্মীরা যদি পিপিই ছাড়া কাজ করেন তবে সেটি তাদের জীবনের জন্য মারাত্মক ঝুঁকি, সেই সঙ্গে তারা যাদের সেবা দিচ্ছেন তাদের জন্যও।

এদিকে মাস্ক পরা নিয়ে নতুন নির্দেশনা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ। দুই সংস্থা মনে করেন, ১২ বছর বয়স থেকে বড়দের মতো শিশুদেরও মাস্ক পরা উচিত।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, ১২ বছর বা তার বেশি বয়সী শিশুদের অবশ্যই মাস্ক পরতে হবে। প্রাপ্তবয়স্কদের যেমন সংক্রমণের ঝুঁকি আছে, তাদের ক্ষেত্রেও এ বিষয়টি মাথায় রাখতে হবে। করোনা মহামারী থেকে বাঁচতে প্রাপ্তবয়স্কদের মতো একই পরিস্থিতিতে তাদেরও অবশ্যই মাস্ক পরতে হবে।

অন্যদিকে ইউনিসেফ জানিয়েছে, যেসব স্থানে সামাজিক দূরত্ব মানা যায় না, সেসব স্থানে ১২ বছর বা তার বেশি বয়সী ছেলেমেয়েদের বাধ্যতামূলক মাস্ক পরা উচিত। এছাড়া যেখানে করোনা সংক্রমণ ছড়ানোর শঙ্কা থাকে সেখানে অবশ্যই তাদের মাস্ক পরা উচিত।

আরও পড়ুন

×