তিন দেশের সাহায্যে চীনের হাতে ভারত মহাসাগর, কড়া জবাবের প্রস্তুতি দিল্লির

প্রকাশিত: 25/08/2020

নিজস্ব প্রতিবেদন :

তিন দেশের সাহায্যে চীনের হাতে ভারত মহাসাগর, কড়া জবাবের প্রস্তুতি দিল্লির

চীন ভারত মহাসাগরে নিজেদের আধিপত্য বিস্তারের জন্য প্রতিবেশী তিনটি দেশের সহযোগিতা নিয়ে অবস্থান নিয়েছে।চীনের এমন সিদ্ধান্তে ভারতও বেইজিংকে চাপে ফেলতে পাল্টা ব্যবস্থা গ্রহণের পরিকল্পনা করছে। ভারতের কড়া জবাব দিতেই চীন দক্ষিণ চীন মহাসাগরে দিল্লি নিয়ন্ত্রিত দ্বীপগুলোতে ব্যাপক সেনা মোতায়েনের পরিকল্পনা করছে

ভারতের মিডিয়ার সূত্রে জানা যায়, মিয়ানমার, পাকিস্তান ও ইরানের বন্দরগুলোর সাহায্যে চীনা নৌবাহিনী ভারত মহাসাগরে আধিপত্যের জন্য অবস্থান নিয়েছে। অপরদিকে ভারতও পাল্টা জবাব দিতে তার গন্ডির মধ্যে থাকা চীন সাগরে নৌ চলাচলে বাধা দূর করতে পরিকল্পনা করছে আঞ্চলিক ভূ-খন্ডের মধ্যে থাকা দ্বীপগুলোতে দ্রুত অবকাঠামোগত উন্নয়নের মাধ্যমে।

সামরিক সূত্র থেকে জানা যায়, ভারত খোহাসা, উত্তর আন্দামানের শিবপুর ও নিকোবারে বিমানবাহিনীর পরিপূর্ণ যুদ্ধঘাটি তৈরির পরিকল্পনা করছে। বঙ্গোপসাগর ও মালাক্কা প্রণালী এবং আরব সাগর থেকে আদেন উপসাগর পর্যন্ত উভয় এলাকার নিরাপত্তার জন্য লক্ষদ্বীপের আগাত্তি আকাশপথটি সামরিক অভিযানের জন্য আরো উন্নত করা।

ভারতের তিন বাহিনীর কমান্ডারগন বলেন, দু’টি দ্বীপের অঞ্চলগুলো উন্নত করা হবে এবং এতে এ অঞ্চল নতুন রণতরীর মতো কাজ করবে। কারণ নৌবাহিনী মূল ভূখন্ড থেকে এসব অঞ্চলে পৌঁছতে অনেক সময় লাগে। এটি একটি ব্যস্ততম সমুদ্র পথ হওয়ায় উভয় দ্বীপের সমুদ্র পথ দিয়ে বিশ্বের অর্ধেকের বেশি নৌযান চলাচল করে।

আরও পড়ুন

×