ভারতে ২৪ ঘন্টায় মৃত্যু হাজারের বেশি, আক্রান্ত প্রায় ৬৭ হাজার

প্রকাশিত: 26/08/2020

নিজস্ব প্রতিবেদন :

ভারতে ২৪ ঘন্টায় মৃত্যু হাজারের বেশি, আক্রান্ত প্রায় ৬৭ হাজার

ভারতে করোনা আক্রান্ত ও মৃত্যু সংখ্যা বেড়েই চলছে। গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু হয়েছে ১০৫৯ জন এবং নতুন করে আক্রান্ত হয়েছে ৬৭ হাজার ১৫১ জন।

নতুন সংক্রমন ও মৃত্যুর জেরে ভারত জুড়ে মোট সংক্রমন দাঁড়িয়েছে ৩২ লাখ ৩৪ হাজার ৪৭৫। এরমধ্যে অ্যাকটিভ কেস রয়েছে ৭ লাখ ৭ হাজার ২৬৭। দেশে মোট সুস্থ হয়েছে ২৪ লাখ ৬৭ হাজার ৭৫৯ জন। এপর্যন্ত মৃত্যু হয়েছে ৫৯ হাজার ৪৪৯ জন।  ভারতজুড়ে এই সংক্রমনের মধ্যেই সেপ্টম্বরে আনলক ৪ আনতে পারে কেন্দ্র।

ভারতীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, লোকাল ট্রেন, মেট্রো রেল পরিষেবা ফের চালু করার কথা ভাবছে কেন্দ্রীয় সরকার। এছাড়া সিঙ্গল থিয়েটার সিনেমা হল, অডিটোরিয়াম, অ্যাসেম্বলি হল  খুলতে পারে। আর ৫০ শতাংশ আসনের টিকিট বিক্রির অনুমতি দেওয়ার চিন্তা করছে সরকার। তবে মাস্ক ব্যবহার বাধ্যতামূলকের কথা বলা হয়েছে।

ট্রেন, মেট্রো চললে বা আনলক ৪ এ সবকিছুতে ছাড় দেওয়া হলে করোনা সংক্রমন মারাত্বক হতে পারে বলে অনেকে আশংকা করেছেন। তবে আশার কথা, ইতিমধ্যে প্রথম ব্যাচের উৎপাদন শুরু করে দিয়েছে রাশিয়া। আর এই বিষয়ে ভারত-রাশিয়া যোগাযোগ রয়েছে বলে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছেন।

অপরপক্ষে, বুধবার থেকেই পুনেতে শুরু হচ্ছে অক্সফোর্ড  বিশ্ববিদ্যারয়ের তৈরি করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল। গোটা বিশ্বের নজর দ্বিতীয় ধাপের এই হিউম্যান ট্রায়ালের দিকে। ব্রিটিশ ফার্মা সংস্থা অ্যাস্ট্রা জেনেকার সঙ্গে যৌথভাবে ভ্যাকসিন তৈরি ভারতের সেরাম ইনষ্টিটিউট অফ ইন্ডিয়া। এছাড়া ভারতের আরও এক সংস্থা ভারত বায়োটেক তৈরি করছে কো-ভ্যাকসিন।

আরও পড়ুন

×