আমিরাত-ইসরায়েল গোয়েন্দা ঘাঁটি করছে ইয়েমেনের সুকুত্রা দ্বীপে

প্রকাশিত: 29/08/2020

আন্তর্জাতিক ডেস্ক:

আমিরাত-ইসরায়েল গোয়েন্দা ঘাঁটি করছে ইয়েমেনের সুকুত্রা দ্বীপে

ইয়েমেনের সুকুত্রা দ্বীপে গোয়েন্দা ঘাঁটি গড়ে তোলার পরিকল্পনা নিয়ে কাজ করছে ইহুদিবাদী ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাত।ইহুদি ও ফরাসী ভাষাভাষীর অফিসিয়াল ওয়েবসাইট জেফোরামের এক প্রতিবেদনের বরাত দিয়ে মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদ মাধ্যম মিডল ইস্ট মনিটর এ খবর জানিয়েছে।

প্রস্তাবিত গোয়েন্দা ঘাঁটিটি দক্ষিণ ইয়েমেন থেকে ৩৫০ কি.মি দূরে আরব সাগরে স্থাপন করা হবে। এলক্ষ্যে ইসরাইল ও আমিরাত প্রয়োজনীয় সব তথ্য সংগ্রহ করেছে।

সম্প্রতি ইসরায়েলি ও আমিরাতি গোয়েন্দা প্রতিনিধি দল সফর করে এবং পরিকল্পিত গোয়েন্দা ঘাঁটি গড়ে তোলার বিভিন্ন স্থান যাচাই বাছাই করে।

সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনে আগ্রাসন চালানোর ৩ বছর পর অর্থাৎ ২০১৮ সালের ৩০ এপ্রিল সংযুক্ত আরব আমিরাত সুকুত্রা দ্বীপ দখল করে।

সুকুত্রা আরব সাগরের মাঝে অবস্থিত একটি দ্বীপ এবং এটি  ভৌগোলিক পরিবেশ ও অদ্ভুত গাছপালার কারণে এই দ্বীপকে ভিনগ্রহবাসীদের দ্বীপ বা এলিয়েন দ্বীপ বলা হয়ে থাকে।

সংযুক্ত আরব আমিরাত ও ইহুদিবাদী ইসরায়েল কূটনৈতিক সম্পর্ক স্থাপন করার ব্যাপারে মার্কিন মধ্যস্থতায় যে চুক্তি করেছে তার কঠোর নিন্দা জানিয়েছে ইয়েমেনের জনপ্রিয় দল হুদি আনসারুল্লাহ আন্দোলন। সংগঠনটি বলেছে, ইসরায়েল ও আমিরাতের মধ্যে চুক্তিটি ফিলিস্তিনিদের জন্য চরম বিশ্বাসঘাটকতার সামিল।

আরও পড়ুন

×