মিশরে ভোট না দেয়ায় সাড়ে ৫ কোটি ভোটারকে তলব, বিশ্ব বিবেকের জিজ্ঞাসা!

প্রকাশিত: 31/08/2020

নিজস্ব প্রতিবেদন:

মিশরে ভোট না দেয়ায় সাড়ে ৫ কোটি ভোটারকে তলব, বিশ্ব বিবেকের জিজ্ঞাসা!

মিশরের সিনেট নির্বাচনে ভোট না দেওয়ায় ৫ কোটি ৪০ লাখ ভোটারকে দেশটির পাবলিক প্রসিকিউটরের আদালতে হাজির হওয়ার নির্দেশ। বুধবার মিশরের নির্বাচন কমিশন এই আদেশ জারি করে। খবর দ্য হিন্দুর।

খবরে উল্লেখ করা হয়, গত সপ্তাহে মিশরে সিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়। ৩০০ আসনের এই ভোটে ২০০ প্রার্থীকে নির্বাচিত করার সুযোগ থাকলেও ৫ কোটি ৪০ লাখ ভোটার ভোট দানে বিরত থাকে। যা দেশেটির জনসংখ্যার অর্ধেক, আর মোট মোটারের ৮৫ শতাংশ।

মিশরে যদিও এই সিনেট নির্বাচনের তেমন গুরুত্ব নেই, তবে এটি আলঙ্করিক কমিটি মাত্র। দেশটির নির্বাচন কমিশনের চেয়ারম্যান লাসেন ইব্রাহিম বলেন, যেসব নাগরিক ভোট বর্জন করেছে তাদের থেকে ৫০০ মিশরীয় আউন্ড জরিমানা আদায় করার নির্দেশ দেন। তিনি উল্লেখ করেন, এব্যাপারে আইনে উল্লেখ রয়েছে।


নির্বাচন কমিশনের এই মন্তব্যে জনগণ প্রতিবাদ জানিয়েছে। আর এ নিয়ে দেশটির লেখক গামাল তাহা ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন যে, ভোটাররা কেন নির্বাচনে অংশ নেয়নি তা নির্বাচন কমিশন ও রাজনীতিবিদদের ভাবা উচিত। তাদের বিগত কার্যক্রমে দিন দিন জনগণ তাদের প্রতি আস্থা হারিয়ে ফেলছে।

স্থানীয় রাজনীতিবিদদের অভিযোগ, সিসির ইচ্ছা এবং তার পরিকল্পনা প্রচারই হলো কথা বলার বা মত প্রকাশের স্বাধীনতা। তার ইচ্ছার বাইরে কথা বললে তাই হবে অপরাধ।

উল্লেখ্য, ২০১৪ সাল থেকে বর্তমান সিসি সরকার নির্বাচনের বৈধতা এবং জনগণের ভোটাধিকারের ইস্যুতে অভ্যন্তরীণ সংকটে ভুগছে।  সেই বছরে প্রথমবার সিসি নির্বাচনে অংশ নেন। তার আগে দেশটির প্রথম গণতান্ত্রিকভাবে বিপুল ভোটে নির্বাচিত প্রেসিডেন্ট মুহাম্মদ মুরসিকে অন্যায়ভাবে ক্ষমতাচ্যুত করেন এবং মুরসিসহ তার অনুসারী রাজনীতি ব্যক্তিদের গুম, খুন ও জেলে ঢুকান। প্রেসিডেন্ট মুরসির উপর অন্যায় জুলুমের এক পর্যায়ে জেলে মুরসির মুত্যু হয়।

প্রেসিডেন্ট মুরসির প্রতি অন্যায় আচরণে দেশটির অধিকাংশ জনগণ ক্ষুব্ধ হন, যার প্রভাব পড়তে শুরু করেছে নির্বাচনে বর্তমান সরকারকে বয়কটের মধ্য দিয়ে। বৈধ সরকারকে ক্ষমতাচ্যুত করে প্রহসনের নির্বাচন এবং তা বৈধতা দিতে নানাভাবে চেষ্টা সিসি সরকার করলেও জনগন নির্বাচন থেকে নিজেদের মুখ ফিরিয়ে রাখছেন।

আমেরিকাসহ কিছু পশ্চিমাদেশের সহিত যোগসাজসে সাবেক সেনা প্রধান আবদেল ফাত্তাহ আলি সিসি মিশরের ক্ষমতালাভ করলেও আজও জনগনের মন জয় করতে পারেনি, যা সদ্য সিনেট নির্বাচনের ফলাফলে জানা যায়।

বিশ্বের বিভিন্ন আনাচে কানাচে পশ্চিমা দেশগুলো গণতন্ত্র রক্ষার জন্য যেভাবে হৈ চৈ করে, বর্তমান প্রেক্ষাপটে তাদের উচিত মিশরের জনগণের পাশে দাঁড়ানো। বিশ্ব বিবেকের উচিত সেদেশের নির্বাচন কমিশন ও রাজনীতিবিদরা জনগণের প্রতি মতামত প্রকাশের ব্যাপারে যে অন্যায় আচরণ করছে তার বিরুদ্ধে সোচ্চার হওয়া ও এর কড়া প্রতিবাদ করা।

আরও পড়ুন

×