মার্কিন পরমাণু বোম্বার বহরকে ধাওয়া দিলো রুশ যুদ্ধবিমান

প্রকাশিত: 06/09/2020

আন্তর্জাতিক ডেস্ক:

মার্কিন পরমাণু বোম্বার বহরকে ধাওয়া দিলো রুশ যুদ্ধবিমান

যুক্তরাষ্ট্রের পরমাণু বোম্বার বহরকে ধাওয়া করে পালিয়ে যেতে বাধ্য করলো ৮টি রুশ যুদ্ধবিমান। ইউক্রেন থেকে ক্রিমিয়ার আকাশসীমায় প্রবেশের সময় শুক্রবার এ ঘটনা ঘটে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, দেশের সীমান্তে বোমা বহনে সক্ষম যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর ৩টি বি-৫২ এইচ স্ট্যাটেজিক বোম্বার শনাক্ত করে রুশ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। এরপর রাশিয়ার ৪টি সু-২৭ এবং ৪টি সু-৩০ তাৎক্ষণিক যুক্তরাষ্ট্রের ওই বোম্বার বহরকে ধাওয়া করে রাশিয়ার আকাশসীমা থেকে পালিয়ে যেতে বাধ্য করে।

বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের বিমানগুলোকে রুশ ফেডারেশনের সীমান্ত লঙ্ঘন ঠেকানো হয়েছে। ৩টি বোম্বারের উড্ডয়নের কথা উল্লেখ করে রুশ সংবাদ মাধ্যম আরটি দাবি করছে, ইউক্রেন এবং কৃষ্ণ সাগরে বিপুলসংখ্যক মার্কিন ও ব্রিটিশ গোয়েন্দা বিমান ও জাহাজ গোপন নজরদারির জন্য মোতায়েন রয়েছে। ৫-৫২ বোম্বারগুলো ক্রিমিয়ার আকাশসীমায় রুশ রাডার এবং প্রতিরক্ষা ব্যবস্থা যাচাই করে দেখছিল বলে মনে হচ্ছে। গত ২০১৪ সালের মার্চে ক্রিমিয়াকে নিজ ভূখন্ডে একীভূত করে নেয় রাশিয়া।

এদিকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে শুক্রবার দিন শেষে ইউএস ইউরোপিয়ান কমান্ড ওই মিশনের কথা স্বীকার করে বলেছে, ইউক্রেনের যুদ্ধবিমানের সঙ্গে প্রশিক্ষণ মিশনে ওই তিন বোম্বার অংশ নিয়েছিল।

আরও পড়ুন

×