বাদশাহ সালমান ট্রাম্পের কাছে ফিলিস্তিনী ইস্যুর সমাধান চাইলেন

প্রকাশিত: 07/09/2020

আন্তর্জাতিক ডেস্ক:

বাদশাহ সালমান ট্রাম্পের কাছে ফিলিস্তিনী ইস্যুর সমাধান চাইলেন

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে ফিলিস্তিনি ইস্যুর ন্যায্য সমাধান চেয়েছেন। তিনি বলেছেন, সৌদি আরব ফিলিস্তিনিদের জন্য একটি ন্যায্য এবং স্থায়ী সমাধান দেখতে চায়, যা ছিল ২০০২ সালে আরব পিস ইনিশিয়েটিভ শুরুর মূল কারণ।

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তাসংস্থার বরাত দিয়ে সোমবার (৭ সেপ্টেম্বর) সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান এ তথ্য জানায়।

আগস্ট মাসে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক স্থাপনে সম্মত হয় সংযুক্ত আরব আমিরাত। মিশর এবং জর্দানের পর তৃতীয় আরব দেশ হিসেবে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করলো আমিরাত। এরপর ফোনে সৌদি বাদশাহ এবং মার্কিন প্রেসিডেন্ট বিষয়টি নিয়ে কথা বলেন।

বাদশাহ সালমান ট্রাম্পকে বলেন, শান্তি রক্ষায় যুক্তরাষ্ট্রের প্রচেষ্টাকে সাধুবাদ জানান তিনি। তবে আরব পিস ইনিশিয়েটিভের ওপর ভিত্তি করে ফিলিস্তিনি ইস্যুর একটি ন্যায্য এবং স্থায়ী সমাধান দেখতে চায় সৌদি আরব।

ঐ প্রস্তাবের আওতায়, ফিলিস্তিনিদের সঙ্গে রাষ্ট্রীয় চুক্তি এবং ১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধের পর দখল করা অঞ্চল থেকে ইসরায়েল নিজেদের পুরোপুরি প্রত্যাহার করলে, বিনিময়ে আরব দেশগুলোর সাথে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে।

ইসরায়েলকে সৌদি আরব  রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় না। তবে চলতি মাসে সৌদি জানায়, আমিরাত ও ইসরায়েলের মধ্যে ফ্লাইট চালু এবং এক্ষেত্রে ইসরায়েলি প্লেনকেও আকাশসীমা ব্যবহারের অনুমতি দেবে।
 

আরও পড়ুন

×