আজারবাইজানের মুহুর্মুহু আক্রমণে নাগোরনো-কারাবাখ ছাড়ছে আর্মেনিয়া

প্রকাশিত: 04/10/2020

অনলাইন ডেস্ক:

আজারবাইজানের মুহুর্মুহু আক্রমণে নাগোরনো-কারাবাখ ছাড়ছে আর্মেনিয়া

বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে ভয়াবহ যুদ্ধ শুরু হয়েছে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে। দক্ষিণ ককেশাসের বিরোধপূর্ণ এলাকা নাগোর্নো-কারাবাখকে কেন্দ্র করে কয়েক দিন ধরে তীব্র লড়াই চলছে। 

টানা এক সপ্তাহের সংঘর্ষের পর আর্মেনিয়ার দখল থেকে মাদাগিজ শহরের পর নিজেদের আরো সাতটি এলাকা মুক্ত করেছে আজারবাইজানের সেনাবাহিনী। খবর ডেইলি সাবাহ’র।

শনিবার আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম অ্যালিয়েভ এই ঘোষণা দেন। টুইটার বার্তায় তিনি জানান, আজারবাইজানের সেনাবাহিনী মুহুর্মুহু আক্রমণের মধ্য দিয়ে শত্রুদের হাত থেকে নাগার্নো কারাবাখের টের্টার জেলার তালিশ গ্রাম, জাব্রাইল জেলার মেহদিলি, চক্সিরলি, আশাগি ম্যারালিয়ান, শেবি, গাইজাগ ও ফিজুলি জেলার আশাগি আবদুররহমানিয়ালি গ্রাম মুক্ত করেছে।

এর আগে প্রেসিডেন্ট অ্যালিয়েভ ঘোষণা করেছিলেন যে, মাদাগিজ শহরে পতাকা উত্তোলন করেছে আজারবাইজানের সেনারা। তিনি বলেন, আজ আজারবাইজানের সেনাবাহিনী মাদাগিজের ওপরে আমাদের পতাকা উত্তোলন করেছে। মাদাগিজ এখন আমাদের। 

উল্লেখ্য, এই অঞ্চল নিয়ে দুটি দেশের মধ্যে এর আগেও থেকে উত্তেজনা তৈরি হয়েছে, সামরিক সংঘাতও হয়েছে, কিন্তু সেগুলো সবই ছিল সীমিত পরিসরে। গত ২৭ সেপ্টেম্বর রোববার সকালে হঠাৎ করে শুরু হয়ে যাওয়া এই যুদ্ধে বড় বড় কামান, ট্যাঙ্ক, ক্ষেপণাস্ত্র ও ড্রোন ব্যবহার করা হচ্ছে।

আরও পড়ুন

×