'চীনেকে মোকাবিলায় প্রস্তুত নয় মার্কিন গোয়েন্দা সংস্থা'  

প্রকাশিত: 05/10/2020

আন্তর্জাতিক ডেস্ক:

'চীনেকে মোকাবিলায় প্রস্তুত নয় মার্কিন গোয়েন্দা সংস্থা'  

চীনের সঙ্গে পাল্লা দিতে বিশ্বমঞ্চে এখনো প্রস্তুত নয় যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো। এমনই সতর্কবার্তা দিয়েছেন অ্যাডাম বেনেট শিফ নামে মার্কিন এক রাজনীতিবিদ।

ক্যালিফোর্নিয়ার এই ডেমোক্র্যাট আইনজীবী মার্কিন ম্যাগাজিনে লিখেছেন, এক মার্কিন গোয়েন্দা কমিটির রিপোর্টে এসেছে যে দেশের গোয়েন্দা সংস্থাগুলো এখনো বিশ্বমঞ্চে চীনের সঙ্গে টক্কর দিতে প্রস্তুত নয়। আগামী কয়েক দশক ধরে যুক্তরাষ্ট্র বিশ্ব মঞ্চে চীনের সঙ্গে পাল্লা দিতে পিছিয়ে থাকবে।

ওই নিবন্ধে বলা হয়েছে, বৈশ্বিক শক্তি হিসাবে চীনের উত্থান চমকপ্রদভাবে দ্রুত এসেছে এবং এর উচ্চাকাঙ্ক্ষা আরও দ্রুত বৃদ্ধি পেয়েছে।

উইঘুর ইস্যু নিয়ে শিফ বলেছেন, চীন সরকার দেশের ভিতরে দমন-নিপীড়নের যে মডেল তৈরি করেছে তা শিনজিয়াংয়ের পশ্চিমাঞ্চলে সবচেয়ে স্পষ্টভাবে প্রমাণিত, যেখানে বিশাল 'কারাগারে' কড়া নজরদাড়ির মধ্যে বসবাস উইঘুরদের।

এছাড়া তিনি লিখেছেন, এসব উইঘুরদের বাইরের দুনিয়ার সঙ্গে তেমন যোগাযোগ নেই।

অ্যাডাম বেনেট শিফ আরো বলেছেন, শুধু নিছক নিয়ন্ত্রণে তৃপ্ত নয়, চীন উইঘুরদের ধর্ম, সংস্কৃতি সমাজ ধ্বংসের পায়তারা চালাচ্ছে। বন্দিশিবির বানিয়েছে যেখানে লাখ লাখ উইঘুর বন্দি। তিনি এটিকে একুশ শতকের সবচেয়ে জঘন্য মানবাধিকার লঙ্ঘন বলে উল্লেখ করেছেন। জাস্টআর্থনিউজ

আরও পড়ুন

×