মিশেল ওবামা ট্রাম্পকে 'বর্ণবাদী' অ্যাখ্যা দিলেন

প্রকাশিত: 08/10/2020

আন্তর্জাতিক ডেস্ক:

মিশেল ওবামা ট্রাম্পকে 'বর্ণবাদী' অ্যাখ্যা দিলেন

মার্কিন প্রেসিডেন্ট ও রিপাবলিকান রাজনীতিবিদ ডোনাল্ড ট্রাম্প দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট পদে লড়ছেন। নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেট নেতা ও সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। 

আসন্ন নির্বাচনে বাইডেনকে জয়ী করতে মার্কিনদের প্রতি আহ্বান জানিয়ে সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা ট্রাম্পকে বর্ণবাদী বলে অ্যাখ্যা দিয়েছেন। মিশেল ওবামা বলেন, যুক্তরাষ্ট্র বিশ্বে নিজেদের অবস্থান হারাবে ট্রাম্প আবার ক্ষমতায় আসলে। 

এর আগে বাইডেনের পক্ষ নিয়ে একটি ভিডিওবার্তা প্রকাশ করেন মিশেল ওবামা। সাবেক ফার্স্ট লেডি সেই বার্তায় ট্রাম্পকে দেশটির জন্য 'ভুল প্রেসিডেন্ট' হিসেবে আখ্যা দেন। তার কড়া জবাবও দিয়েছেন ট্রাম্প। 

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার স্ত্রী মিশেল দেশটির সবচেয়ে প্রশংসিত নারীদের একজন। ডেমোক্রেটদের নির্বাচনী প্রচারণার অংশ হিসেবে ধারণকৃত সেই ভিডিওতেই তিনি বলেন, ট্রাম্প আমেরিকার যোগ্য প্রেসিডেন্ট হতে পারেননি। তিনি যথেষ্ট সময় পেলেও নিজের ওপর অর্পিত দায়িত্ব ঠিকভাবে পালন করতে পারেননি।

তবে এর জবাবে ট্রাম্প বলেছেন, মিশেল ওবামা স্পষ্টতই উল্টাপাল্টা বক্তব্য দিয়েছেন। তার উচিত ছিল সরাসরি এ বক্তব্য দেওয়া, যেটা তিনি করেননি। তার এ বক্তব্য বিভেদ সৃষ্টিকারী।

এদিকে, মঙ্গলবার নতুন বিতর্কে জড়িয়েছেন ট্রাম্প। ফেসবুকে পোস্টে করোনার চেয়ে মৌসুমি ফ্লু শক্তিশালী বলে মন্তব্য করেছেন ট্রাম্প। ভাইরাসটিকে ভয় না পেতে নাগরিকদের প্রতি আহ্বান জানান তিনি। যদিও ওই পোস্ট সরিয়ে ফেলেছে ফেসবুক। করোনা নিয়ে ট্রাম্পের এমন অবহেলার তীব্র সমালোচনা করেছেন প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন। 

জো বাইডেন বলেন, মাস্ক ও সামাজিক দূরত্ব মেনে চলতে নাগরিকদের উৎসাহ দিতে পারতেন ট্রাম্প। সঙ্কটময় অবস্থা থেকে উত্তরণের জন্য সবাইকে এক হয়ে কাজের আহ্বান জানিয়ে বাইডেন বলেন, মাস্ক পরা রাজনীতির অংশ হতে পারে না। এটা নিজেদের সুরক্ষার জন্যই পরতে হবে। আমরা কঠিন সময় পার করছি। সবাই এক হয়ে এটা মোকাবিলা করতে হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন

×