মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতার কারণ কাতারে তুর্কি সেনার উপস্থিতি 

প্রকাশিত: 11/10/2020

অনলাইন ডেস্ক:

মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতার কারণ কাতারে তুর্কি সেনার উপস্থিতি 

সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আনওয়ার গারগেস বলেছেন, কাতারে তুর্কি সেনাদের উপস্থিতি মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতার অন্যতম কারণ। শনিবার এক টুইটে এ কথা বলেন তিনি।
 গারগেস বলেন, জরুরী প্রয়োজনে গালফ অঞ্চলের দেশটিতে সেনা মোতায়েন করেছিল তুরস্ক। তারা এই অঞ্চলের মানুষের স্বার্থ ও সার্বভৌমত্বের প্রতি কোনো বিবেচনাই আনেনি।

আরব নিউজ বলছে, সম্প্রতি তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান কাতার সফর করেছেন। সেখানে তিনি এক বক্তব্যে গালফ অঞ্চলসহ মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় তুরস্ক কাজ করে যাচ্ছে বলে দাবি করেন।

এরদোয়ানের এই বক্তব্যের প্রেক্ষিতে গারগেস বলেন, তুর্কি প্রেসিডেন্টের দাবির সঙ্গে দেশটির সেনাদের কর্মকাণ্ডে কোনো মিল নেই। তারা এই অঞ্চলের শান্তি প্রতিষ্ঠায় কোনোভাবেই কাজ করছে না।

এ প্রসঙ্গে টুইটে তিনি বলেন, কাতার সফরকালে তুর্কি প্রেসিডেন্টের বক্তব্য অনুসারে গালফ অঞ্চলের পরিস্থিতি স্থিতিশীল করতে কাজ করে যাচ্ছে তার সেনারা। কিন্তু বাস্তবে তুরস্কের ভূমিকা ওই বক্তব্যের সঙ্গে বেমানান। যার অগণিত প্রমাণ আছে।

তিনি আরো বলেন, এরদোয়ানের কাতার সফরের মূল কারণ আর্থিক লেনদেন। ওই বক্তব্যটি ছিল সবার নজর ঘুরানোর জন্য।

গত বুধবার কাতার সফর করেছেন তুর্কি প্রেসিডেন্ট। সফরে তিনি দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

আরও পড়ুন

×