ট্রাম্পের লজ্জাজনক হার; নেতানিয়াহুর চপেটাঘাত

প্রকাশিত: 08/11/2020

আন্তর্জাতিক নিউজ:

ট্রাম্পের লজ্জাজনক হার; নেতানিয়াহুর চপেটাঘাত

রুদ্ধশ্বাস প্রতীক্ষা আর একের পর এক নাটকীয়তার পর অবশেষে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেয়েছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। এর মধ্য দিয়ে ডোনাল্ড ট্রাম্পকে বিদায় করে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হলেন বাইডেন। মার্কিন রাজনীতিতে ট্রাম্প শিবিরের এরকম শোচনীয় ধসে বিশ্ব রাজনীতিতে শুরু হয়েছে নানা হিসেব নিকাশ। 

এর আগে ট্রাম্প সরকার বিশেষ করে মধ্যপ্রাচ্য ইস্যুতে ইসরায়েলকে নানাভাবে সমর্থন দিয়ে আসছিলেন। কিন্তু ট্রাম্পের পরাজয়ে তার ঘনিষ্ঠ ইসরায়েলি প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু মহাবিপাকে পড়েছেন। এ বিষয়ে স্বয়ং ইসরায়েলি বিশেষজ্ঞ সিমা কাদমন বলছেন, ‘ট্রাম্পের লজ্জাজনক পরাজয় নেতানিয়াহুর গালে ‘কষে চড় মারার মতো’, কিন্তু এই থাপ্পাড় ইসরায়েল রাষ্ট্রের জন্য নয়।’

তিনি বলেন, ‘মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরাজয় ইসরায়েলের উপর প্রভাব না ফেললেও, দেশটির প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহুকে প্রবল সঙ্কটে ফেলতে পারে।’ 

এদিকে, বিশ্বের অন্যান্য দেশের নেতারা যখন বাইডেনকে বিজয়ের শুভেচ্ছা বার্তায় ভাসাচ্ছেন তখন নেতানিয়াহু কোন প্রতিক্রিয়া জানাননি। আর এতেই বিশেষজ্ঞরা মনে করছেন, নেতানিয়াহুর দিন ফুরিয়ে এলো।

উল্লেখ্য, ৫৯তম মার্কিন নির্বাচনে মোট ৫৩৮টি ইলেকটোরাল ভোটের মধ্যে ২৮৪ পেয়ে জো বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। অন্যদিকে ট্রাম্প পেয়েছেন ২১৪ টি ইলেকটোরাল ভোট। গত ৩ নভেম্বর ভোট গ্রহণ অনুষ্ঠিত হলেও গণনা শেষ করতেই এই কদিন পেরিয়ে যায়। 

এই নির্বাচন যুক্তরাষ্ট্রের ইতিহাসে একটি মাইলফলক হিসেবে থেকে যাবে। এর আগে যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্ট নির্বাচনে এত ভোট পড়েনি। এত টানটান উত্তেজনাও সম্ভবত ছিল না।

সূত্র : মিডল ইস্ট মনিটর।

আরও পড়ুন

×