ইরান বাইডেনের বিজয়ে উদ্দীপ্ত নয়: উপ-পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: 11/11/2020

অনলাইন ডেস্ক:

ইরান বাইডেনের বিজয়ে উদ্দীপ্ত নয়: উপ-পররাষ্ট্রমন্ত্রী

ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনে জো বাইডেনের বিজয়ে তেহরান খুবই উদ্দীপ্ত এমন কিছু নয়। একইভাবে ডোনাল্ড ট্রাম্প আবার ক্ষমতায় এলে তেহরান ভীত-সন্ত্রস্ত হতো এমন ধারণাও সঠিক নয়।

আজ বুধবার মার্কিন নির্বাচন সম্পর্কে মন্তব্য করতে গিয়ে একথা বলেন তিনি। আরাকচি আরও বলেন, আমেরিকায় কে প্রেসিডেন্ট হলেন ইরানের কাছে তা গুরুত্বপূর্ণ নয়। ইরানের নীতিতে এর কোনো প্রভাব নেই।

তিনি বলেন, ইরান তার নিজের স্বার্থ বিবেচনায় সিদ্ধান্ত নেয় এবং আচরণ করে। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রার্থীরা পরস্পরকে ভোট চুরির অভিযোগে অভিযুক্ত করছেন। তারাই নির্বাচন পদ্ধতি দুর্নীতিগ্রস্ত বলে ঘোষণা দিচ্ছেন। কিন্তু এই আমেরিকাই নিজেদেরকে সবচেয়ে বড় গণতন্ত্র বলে দাবি করছে।

ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী বলেন, মার্কিন নির্বাচন ঘিরে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে তা থেকে তাদের গণতন্ত্রের অসারতা ও গণতান্ত্রিক কাঠামোর দুর্বলতা স্পষ্ট হয়েছে। তাদের অহংকারের পতন ঘটেছে। মার্কিন সমাজ এখন দ্বিধা-বিভক্ত। আমেরিকার সমাজ এমনভাবে বিভক্ত হয়ে পড়েছে যে এক পক্ষ অপর পক্ষকে কোনোভাবেই সহ্য করতে পারছে না।

গত ৩ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনে বিজয়ী হয়েছেন জো বাইডেন। কিন্তু বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরাজয় মেনে নেননি। তিনি ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়ায় কোনভাবেই সহযোগিতা করছেন না।

আরও পড়ুন

×