প্রেসিডেন্ট পদ হাতছাড়াসহ নানান সংকটে ডোনাল্ড ট্রাম্প

প্রকাশিত: 11/11/2020

আন্তর্জাতিক ডেস্ক:

প্রেসিডেন্ট পদ হাতছাড়াসহ নানান সংকটে ডোনাল্ড ট্রাম্প

জো বাইডেনের কাছে পরাজিত হতে হয়েছে ডোনাল্ড ট্রাম্পকে। এদিকে, সম্প্রতি তার ট্যাক্স রেকর্ডগুলো থেকে উঠে এসেছে আর্থিক সঙ্কটের লক্ষণ। প্রেসিডেন্টের পদ ছাড়াও মার্কিন ব্যবসায়িক মহলে ডোনাল্ড ট্রাম্প উল্লেখযোগ্য নাম। কিন্তু সেই ব্যবসায় কয়েক মিলিয়ন ডলার ক্ষতি দেখছে। এমনকী পারিবারিক ব্যবসাও বিশ্বজুড়ে একাধিক চুক্তি করা থেকে সরে এসেছে সঙ্কটের কারণে।

এই মুহূর্তে পারিবারিক ব্যবসা চাইছে ডোনাল্ড ট্রাম্পকে। প্রেসিডেন্ট ট্রাম্পকে নয়। ২০১৬ সালের আগে হোটেল, গলফ ক্লাবগুলো একচেটিয়া অর্থের জোগান দেয় তাকে। সেই ব্যবসাতেই ফিরবেন ট্রাম্প এমন আশাই রাখছেন সকলে।

হোয়াইট হাউস পরবর্তী কী সিদ্ধান্ত নিতে চলেছেন ট্রাম্প সে পরিকল্পনার বিষয়ে মুখে কুলুপ এঁটেছেন ট্রাম্প সংস্থার মুখপাত্র। এদিকে, নির্বাচনের ফলাফল নিয়ে একটি বিতর্কিত বিবৃতি দিয়ে ডোনাল্ড ট্রাম্প বলেন তিনি হেরেছেন বলে বিশ্বাস করেন না।

এদিকে চার বছর আগে রাষ্ট্রপতি পদে বিজয়ী হওয়ার পরে ট্রাম্প সংস্থায় নিজের অংশ বিক্রি করতে অস্বীকার করেছিলেন এবং পরিবর্তে এমন একটি পরিকল্পনা গ্রহণ করেছিলেন যা তিনি বলেছিলেন যে স্বার্থের দ্বন্দ্ব দূর হবে। এদিকে কয়েক বছরে যে ক্ষেত্রগুলি থেকে সর্বোচ্চ অর্থ উৎপাদন হত সেগুলি প্রায় অচল হতে শুরু করেছে।

নতুন বিদেশী চুক্তিতে নিষেধাজ্ঞার ফলে সম্ভবত সবচেয়ে বড় ক্ষতি হয়েছে হোটেল ব্যবসা। সংস্থার ঘনিষ্ঠ কয়েকজন ব্যক্তির মতে, ট্রাম্প অর্গানাইজেশন এখন হোটেল চুক্তি এবং অন্যান্য ব্যবসায়ের সন্ধান করবে বলে আশা করা হচ্ছে। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

আরও পড়ুন

×