ট্রাম্পের একমাত্র কাজ ছিল আইএসকে সাহায্য করা-নোবেলজয়ী নাদিয়া

প্রকাশিত: 16/11/2020

আন্তর্জাতিক ডেস্ক:

ট্রাম্পের একমাত্র কাজ ছিল আইএসকে সাহায্য করা-নোবেলজয়ী নাদিয়া

শান্তিতে নোবেলজয়ী ২০১৮ সালের সর্বকনিষ্ঠ নাদিয়া মুরাদ অভিযোগ করেছেন, ডোনাল্ড ট্রাম্পের একমাত্র কাজ ছিল ইসলামিক স্টেট ইন ইরাক অ্যান্ড লেভান্ট'কে (আইএসআইএল) কে সহায়তা করা।  

নাদিয়া মুরাদের লেখা 'দ্য লাস্ট গার্ল: মাই স্টোরি অব ক্যাপটিভিটি অ্যান্ড মাই ফাইট এগেনেস্ট দ্য ইসলামিক স্টেট' শিরোনামের বইটির ১২তম সংস্করণে নিউইয়র্কের আমাজান স্টুডিওতে এক সেমিনারে তিনি এসব কথা বলেন।  

নাদিয়া বলেন, ইরাকের উত্তরের একটি গ্রামে পরিবারের সঙ্গে ২০১৪ সাল পর্যন্ত থাকতাম। উত্তর ইরাক আইএসের দখলে চলে যাওয়ায় সেখানে আইএস বাহিনী তাকে ধরে নিয়ে যায় এবং তাকে প্রায় ৩ মাস যৌনদাসী হিসেবে থাকতে বাধ্য করে।  ২০১৪ সালে আইএস থেকে উদ্ধার হওয়ার পর আমার মতো মেয়েদের নিয়ে আমি কাজ শুরু করি। 

তিনি দাবী করেন, নারী এখনো দূর্বলতার নাম ছাড়া কিছু নয়, কিন্তু আমি ব্যক্তিগতভাবে তা মানতে নারাজ। আমি চাই বিশ্বের সব নারী প্রতিবাদমুখর হয়ে উঠুক এবং তা শীঘ্রই।  

পরিচালক আলেকজান্দ্রিয়া নাদিয়ার বইটি নিয়ে একটি চলচ্চিত্র নির্মাণ শুরু করলেও সেখানে কৌশলে ট্রাম্প প্রসঙ্গ এড়িয়ে যাওয়া হয়েছে। তবে নাদিয়ার জীবন সংগ্রাম পূর্ণাঙ্গভাবে স্থান করে দেয়া হয়েছে।  


সূত্র: লাইফ স্টোরিজ

আরও পড়ুন

×