ট্রাম্প নিজের জনপ্রিয়তা বাড়াতে ইরানের পরমাণু কেন্দ্র ধ্বংস করতে চেয়েছিলেন

ট্রাম্প নিজের জনপ্রিয়তা বাড়াতে ইরানের পরমাণু কেন্দ্র ধ্বংস করতে চেয়েছিলেন

ট্রাম্প নিজের পরাজয় নিশ্চিত জেনেও তার ক্ষমতা কুক্ষিগতভাবে ধরে রাখতে এবং দেশের জনমত নিজের দিকে বাড়াতে ইরানের একটি পারমানবিক কেন্দ্র ধ্বংস করার সিদ্ধান্ত নিয়েছিলেন।

ট্রাম্প প্রশাসনের এক উচ্চ পর্যায়ের কর্মকর্তার বরাত দিয়ে জানানো হয়েছে যে, গত বৃহস্পতিবার এক শীর্ষ বৈঠকে ট্রাম্পের ইচ্ছা পোষণ করেন ভাইস প্রেসিডেন্টসহ অন্যান্য উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের উপস্থিতিতে, তা হলো ইরানের একটি পারমানবিক ধ্বংস করা। 

কিন্তু ট্রাম্প প্রশাসনের অধিকাংশ ব্যক্তি এই সময়ে ইরানে আক্রমণে বিরোধীতার কথা বললে ট্রাম্প নিজের অবস্থান থেকে সরে আসতে বাধ্য হন।ডোনাল্ড ট্রাম্প চেয়েছিলেন ইরানে আক্রমণ করে আমেরিকার নাগরিকদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করার কৌশল। কিন্তু বেশির ভাগ উপস্থিতির যুক্তি ছিল এটা হিতে বিপরীত হবে। এই সময়ে বড় কোন সংঘর্ষে বিশ্ব জনমত ট্রাম্পের বিপরীতে চলে যেতে পারে। আর এতে আমেরিকার জনগনও ট্রাম্পের বিপক্ষে চলে যাবে।

ট্রাম্প প্রশাসনের ওই কর্মকর্তা জানিয়েছেন, বৈঠকে অন্য যারা উপস্থিত ছিলেন তাদের বেশির ভাগই ইরানের পারমাণবিক কেন্দ্রে এখন আঘাত হানার বিরোধিতা করেন। তাদের যুক্তি ছিল এতে হিতে বিপরীতই হবে। ওই আঘাত হানার প্রেক্ষিতে বড়সড় সংঘর্ষ বেধে যেতে পারে। তাতে বিশ্বের জনমত আরও বেশি করে ট্রাম্পের বিপক্ষে চলে যেতে পারে। এতে ট্রাম্প বিমুখ হয়ে পড়তে পারেন আমেরিকার নাগরিকরাও।

প্রেসিডেন্ট ট্রাম্প বেশিরভাগ সদস্যের মতামত এই আক্রমণের বিরোধীতার কারণে ইরানে আক্রমণের সিদ্ধান্ত থেকে সরে আসতে বাধ্য হন।

আরও পড়ুন

×