হংকং ই্স্যুতে যে কোন কর্তৃত্ববাদী রাষ্ট্রের বিরুদ্ধে কড়া হুঁশিয়ারি

হংকং ই্স্যুতে যে কোন কর্তৃত্ববাদী রাষ্ট্রের বিরুদ্ধে কড়া হুঁশিয়ারি

চীন হংকং ইস্যুতে যে কোন বিষয়ে নাক না গলানোর কড়া বার্তা জানিয়ে দিয়েছে কর্তৃত্ববাদী রাষ্ট্রগুলোকে। বৃহস্পতিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই বার্তা প্রদান করে। 

মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং কানাডার জোট 'ফাইভ আইচ' হিসেবে পরিচিত। বুধবার দেশগুলি হংকং ইস্যুতে চীনের কর্তৃত্ববাদী মনোভাব নিয়ে প্রশ্ন তুলেছিল।

সেখানে যৌথ বিবৃতিতে বলা হয়েছে, বেইজিং বিতর্কিত আইন প্রয়োগ করে এই অঞ্চলের গণতন্ত্রীদের মুখ বন্ধের পায়তারা করছে। এসব আচরণ এ অঞ্চলগুলোর সার্বভৌমত্ব এবং বাকস্বাধীনতার ক্ষেত্রে সরাসরি হস্তক্ষেপের সামিল।

শি জিনপিংয়ের সরকার গত সপ্তাহে একটি নতুন আইন পাস করেছে। যেখানে বলা হয়েছে, হংকংয়ের সাংসদরা যদি চীনের সার্বভৌমত্ব অস্বীকার করে তবে তাদের বহিষ্কার করার বিধান করা হয়েছে।  সে আইন মোতাবেক ৪ জন সংসদ সদস্যকে বহিষ্কারও করা হয়েছে এবং এর প্রতিবাদে গণতন্ত্রপন্থী ১৯ জন সংসদ সদস্য একযোগে পদত্যাগ করেছেন।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেছেন, ফাইভ আইচ নামে মোড়ল দেশগুলো যতই চোখ রাঙ্গিয়ে কথা বলুন না কেন, আমাদের কোন মাথাব্যথা নেই। তবে চীনের সার্বভৌমত্ব, সুরক্ষা বা উন্নয়ন বিষয়গুলিতে হস্তক্ষেপ করলে এর কড়া জবাব দেয়া হবে এবং প্রয়োজনে চোখ রাঙ্গিয়ে কথা বললে চোখ উপড়িয়ে ফেলা হবে। 
 

আরও পড়ুন

×