গুচ্ছ প্রদ্ধতি পরীক্ষা হবে ১৯ বিশ্ববিদ্যালয়ে

প্রকাশিত: 02/12/2020

নিজস্ব প্রতিবেদন :

গুচ্ছ প্রদ্ধতি পরীক্ষা হবে ১৯ বিশ্ববিদ্যালয়ে

দেশের ১৯ টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষাগুলো হবে গুচ্ছ প্রদ্ধতিতে। এসব পাবলিক  বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হবে সরাসরি।

গত বছর কৃষিবিষয়ক সাতটি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ প্রদ্ধতিতে পরীক্ষা নিয়েছে।আজ মঙ্গলবার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যওদের সঙ্গে এক মতবিনিময় সভায় চূড়ান্তভাবে এ সিন্ধান্ত গৃহীত হয়। গত  ২৬ ফেব্রুয়ারি পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোয় তিনটি গুচ্ছ ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছিল।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান কাজী  শহীদুল্লাহ সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মো. সাজ্জাদ হোসেন, মো. আবুতাহের, আলমগীর, বিশ্বজিৎ উপস্থিত ছিলেন। সভায় বিজ্ঞানও প্রযুক্তি যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মীজানুর রহমান বলেন, সকল পাবলিক বিশ্ববিদ্যালয় উপচার্যদের সমন্বয়ে গঠিত কমিটির মাধ্যমে ভর্তি  ভর্তি পরীক্ষার পদ্ধতি নির্ধারণ করবে।

স্কোর নিয়ে শিক্ষার্থী ভর্তি করবে। কোনো ধরনের ভর্তি পরীক্ষা নেওয়া হবে না ইউজিসি চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ বলেন, করোনার কারেনে ভর্তি পরীক্ষাগুলো পেছানোর কোনো সুযোগ নেই পরিক্ষাথী ও অভিভাকেদের কথা চিন্তা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
 

উল্লেখিত বিশ্ববিদ্যালয়গুলো হলো, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুনেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়,শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও  বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, নোওয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি  বিশ্ববিদ্যালয় ইত্যদি।
 

আরও পড়ুন

×