ঘুষ দেওয়া হয় ট্রাম্পের ক্ষমার জন্য: মার্কিন তদন্ত শুরু

ঘুষ দেওয়া হয় ট্রাম্পের ক্ষমার জন্য: মার্কিন তদন্ত শুরু

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে ক্ষমা চাওয়ার জন্য হোয়াইট হাউসকে ঘুষ দেওয়ার সম্ভাব্য চক্রান্তের একটি তদন্ত শুরু করেছে বিচার বিভাগ। মঙ্গলবার মার্কিন জেলা জজ বেরিল হাওয়েল রাষ্ট্রপক্ষকে তদন্ত শুরু করার অনুমতি দেন।

মার্কিন জাতীয় নিরাপত্তা বিষয়ক প্রাক্তন উপদেষ্টা মাইকেল ফ্লিনকে ক্ষমা করে দিয়েছিলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। প্রাক্তন জাতীয় সুরক্ষা উপদেষ্টা মাইকেল ফ্লিনকে ২০১৬ সালের মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে রাশিয়ার জড়িত থাকার বিষয়ে এফবিআইয়ের কাছে মিথ্যা তথ্য দেওয়ার কারণে বরখাস্ত করা হয়।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ বলেছে, সরকারি কোনো কর্মকর্তাকে উদ্দেশ্য করে এই তদন্ত তারা  করছে না। বার্তা রয়টার্স জানিয়েছে, আদালতের নথিতে এ বিষয়টিকে ‘ক্ষমার জন্য ঘুষ নিয়ে তদন্ত’ হিসেবে ব্যাখ্যা করা হয়েছে।

১৮ পৃষ্ঠার ওই নথির যে সংস্করণটি সবার দেখার জন্য ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে, সেখানে অনেক তথ্যই ঢেকে দেওয়া হয়েছে। তবে যে অংশটুকু পড়া যায়, তাতে কারও নাম বা অভিযোগের বিষয়ে বিস্তারিত তথ্য নেই।

ওয়াশিংটনের ফেডারেল প্রসিকিউটররা আদালতকে বলেছে ঘুষের ষড়যন্ত্রের কিছু প্রমাণ 
তারা পেয়েছেন, যেখানে রাষ্ট্রপতি ক্ষমা বা সাজা মওকুফের বিনিময়ে "বড় রাজনৈতিক সুবিধা" দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল।

সংবাদ মাধ্যম সিএনএন জানিয়েছে, রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের মেয়াদ শেষে বিচার বিভাগ দ্বারা তদন্তের ঘোষণা নতুন আলোচনার জন্ম দিয়েছে। তবে হোয়াইট হাউস এখনও এ বিষয়ে কোনও মন্তব্য করেনি।

আরও পড়ুন

×