আর্মেনিয়ার প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে সহিংস বিক্ষোভ চলছে

আর্মেনিয়ার প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে সহিংস বিক্ষোভ চলছে

আর্মেনিয়ায় সরকারবিরোধী বিক্ষোভ তীব্রতর হচ্ছে। বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রী নিকোল প্যাসিয়ানের পদত্যাগের দাবি করছেন। তারা প্রধানমন্ত্রীর বাসভবনকে ঘিরে বিক্ষোভ করছেন।

গত শনি ও রবিবার আর্মেনিয়ার রাজধানীতে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সংবাদ ডয়েচে ভেলে

প্রধানমন্ত্রীর বিরুদ্ধে প্রতিবাদ জানাতে প্রায় ২০,০০০ মানুষ রাস্তায় নামে। তারা প্রধানমন্ত্রীর বাসভবনকে ঘেরাও করে বিক্ষোভ করে। প্রধানমন্ত্রী পাশিনয়ান তার পদত্যাগের দাবি প্রত্যাখ্যান করে বলেন, এই মূহুর্তে ক্ষমতা ছাড়ার প্রশ্নই আসে না।

আর্মেনিয়া এবং আজারবাইজানদের মধ্যে সাম্প্রতিক সময়ে নাগরোণো-কারাবাখ যুদ্ধ প্রায় ছয় সপ্তাহ চলে। যুদ্ধের সময় আজারবাইজান কারাবাখের গুরুত্বপূর্ণ অঞ্চলগুলি পূর্ণদখল করে। গত তিন দশক ধরে যা আর্মেনিয়ার লোকজন দখল করে আসছিল।

আর্মেনিয়ার সেনাবাহিনীর সহায়তায় আজারবাইজানের ভেতরে আর্মেনিয়ারা নিজস্ব স্বাধীন সরকার গঠন করেছিল। আর্মেনিয়ার ছয় সপ্তাহের যুদ্ধে প্রায় সাড়ে চার হাজার মানুষ মারা  যায়। শেষ পর্যন্ত রাশিয়ার হস্তক্ষেপে তিনটি দেশের মধ্যে একটি চুক্তি হয়। ফলে, নাগর্নো-কারাবাখের তিনটি গুরুত্বপূর্ণ অঞ্চল আজারবাইজানের হাতে ন্যস্ত করা হয়। ফলে আর্মেনিয়ার জনগণকে সেই অঞ্চলগুলোকে খালি করে দিতে হয়।

সেই প্রেক্ষিতে সেখানকার জনগন আর্মেনিয়ায় প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বিক্ষোভ শুরু করে। তাদের অভিযোগ আর্মেনিয়ার প্রধানমন্ত্রী চুক্তিতে স্বাক্ষর করে আপস করেছেন। এতে আজারবাইজান লাভবান হয় এবং আর্মেনিয়া ক্ষতিগ্রস্থ হয়। 

আরও পড়ুন

×