ইইউ নিষেধাজ্ঞার পরিকল্পনা তুরস্কের বিরুদ্ধে: আঙ্কারার হুঁশিয়ারি

ইইউ নিষেধাজ্ঞার পরিকল্পনা তুরস্কের বিরুদ্ধে: আঙ্কারার হুঁশিয়ারি

তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন বলেছেন, তুরস্কের উপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের আগ্রহ হতাশাজনক। তুরস্কের বিরুদ্ধে ইউরোপীয় নেতাদের এই জাতীয় পদক্ষেপ গ্রহণ থেকে বিরত থাকার আহ্বান জানাই।

তিনি বলেন, আমি তুরস্কের বিষয়ে ইইউর খসড়া বিবৃতিটি পড়েছি। তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে তাদের আগ্রহ দেখে আমি হতাশ। তবে আমি আশা করছি শেষ পর্যন্ত ইউরোপীয় নেতারা এই অন্যায় সিদ্ধান্ত নেবেন না।

উল্লেখ্য, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ভূমধ্যসাগরে গ্রিসের সাথে উত্তেজনার কারণে তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারির পদক্ষেপ নিতে যাচ্ছে। তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র বলেছেন, তুরস্কের বিরুদ্ধে হুমকি ও নিষেধাজ্ঞাগুলি কখনও কার্যকর হয়নি। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, এই ধরনের সম্ভাব্য সিদ্ধান্তের ফলে ইউরোপীয় ইউনিয়নের সাথে তুরস্কের সম্পর্ক যেমন খারাপ হবে, তেমনি গ্রিসের সাথে সম্পর্ক আরও খারাপ হবে।

তিনি আরও বলেন, আমরা এখনও ইউরোপীয় ইউনিয়নে ন্যাটোর সদস্য এবং পূর্ণ সদস্যপদ অর্জনের মাধ্যমে পশ্চিমা জোটের শক্তিশালী অংশীদার এবং মিত্র হিসেবেই থাকতে চাই। তবে এর অর্থ এই নয় যে, রাশিয়া মধ্য প্রাচ্যেসহ অন্যান্য দেশের সাথে আমাদের সুসম্পর্ক থাকতে পারবেনা।

আরও পড়ুন

×