'ক্ষুধার মহামারী' করোনার চেয়েও খারাপ হতে পারে: ডব্লিউএফপি

'ক্ষুধার মহামারী' করোনার চেয়েও খারাপ হতে পারে: ডব্লিউএফপি

ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম (ডব্লিউএফপি ) দুর্ভিক্ষ মহামারী সম্পর্কে সতর্ক করে বলেছেন, এটি করোনার মহামারীর চেয়েও খারাপ হতে পারে।

বৃহস্পতিবার অনলাইনে নোবেল শান্তি পুরষ্কার গ্রহণ অনুষ্ঠানে ডব্লিউএফপি’র নির্বাহী পরিচালক ডেভিড বেসলে এই সতর্কতা উচ্চারণ করেন।

তিনি বলেন, বহু যুদ্ধ, জলবায়ু পরিবর্তন, রাজনৈতিক এবং সামরিক অস্ত্র হিসেবে ক্ষুধার বিস্তার এবং বৈশ্বিক মহামারীতে বিশ্বজুড়ে ২৭০ মিলিয়ন মানুষ দুর্ভিক্ষে আক্রান্ত হতে পারে।

১৯৬১ সালে জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় প্রতিষ্ঠিত বৃহত্তম এই মানবিক সংস্থা (ডব্লিউএফপি) দুর্ভিক্ষের বিরুদ্ধে লড়াই করে কোটি কোটি মানুষের খাদ্য সরবরাহ করে আসছে। সংস্থাটি ২০১৯ সালে ৯ কোটি ৭০ লাখ মানুষের জন্য খাদ্য সরবরাহ করেছিল।

৯ই অক্টোবর পুরষ্কারের ঘোষনা করে নোবেল কমিটির চেয়ারম্যান ব্রিট রেইস অ্যান্ডারসন বলেন, যুদ্ধ ও সংঘর্ষের অস্ত্র হিসেবে ক্ষুধাকে ব্যবহার রোধ করার প্রচেষ্টার জন্য ডব্লিউএফপি ২০২০ সালে নোবেল শান্তি পুরষ্কার পেয়েছে।

কোভিড -১৯ মহামারীর কারণে অসলো থেকে নোবেল কমিটির কর্মকর্তারা নোবেল শান্তি পুরষ্কারের আনুষ্ঠানিক ঘোষণা এবং গ্র্যান্ড অ্যাওয়ার্ড অনুষ্ঠান বাতিল করে অনলাইনে আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছেন।
 

আরও পড়ুন

×