মেয়েরা ধর্ষণের অভিযোগ করে সম্পর্ক ভেঙ্গে গেলে!

মেয়েরা ধর্ষণের অভিযোগ করে সম্পর্ক ভেঙ্গে গেলে!

মেয়েদের সম্মতিতেই প্রথমে সম্পর্ক তৈরি হয়। এরপর সম্পর্কে তিক্ততা দেখা দিলে মেয়েরা ধর্ষণের অভিযোগ করেন। ভারতের ছত্তিসগড়ের মহিলা কমিশনের প্রধানের এমন বক্তব্য শনিবার দেশে তোলপাড় শুরু হয়েছে।

'এই সময়' সংবাদপত্র জানায় ভারতের মতো বৃহৎ দেশে প্রতি রাজ্যেই প্রতিদিন নারীর প্রতি সহিংসতা, ধর্ষণ ও অশ্লীলতার বিস্তর অভিযোগ দায়ের করা হয়। আবার অনেক ঘটনা সামনেই আসেনা দীর্ঘদিন। মেয়েদের আত্মহত্যা বা অভিযুক্তের দ্বিতীয়, তৃতীয় ধর্ষণের পর জানাজানি হয়, আবার কখনও হয়না। এমতাবস্থায় দায়িত্বশীল ব্যক্তিদের কাছ থেকে এমন মন্তব্যে সমালোচনার ঝড় তুলেছে সারা ভারতে।

একটি সংবাদ সম্মেলনে ছত্তিশগড় মহিলা কমিশনের প্রধান কিরণময়ী নায়েক বলেন, ‍''যদি কোন বিবাহিত পুরুষ কোনও মেয়ের সাথে সম্পর্কে জড়িয়ে পড়ে, তবে মেয়েটিকে অবশ্যই বুঝতে হবে যে লোকটি তার সাথে মিথ্যা কথা বলছে।" সম্পর্ক ঠিকঠাক চললে মেয়েদের কোন সমস্যা নেই কিন্তু ব্যতিক্রম হলে মেয়েরা অভিযোগ দায়ের করে বলে তিনি মন্তব্য করেন।

তিনি আরও বলেন, বেশিরভাগ সময়ই মেয়েদের সম্মতিতে সম্পর্ক তৈরি হয়। লিভ-ইন সম্পর্কেও বিরাজ করে। এরপর সম্পর্ক যখন ভেঙ্গে যায় তখন মেয়েরা ধর্ষণের অভিযোগ দায়ের করে। আমরা প্রায়শই এসব বিষয়ে মেয়ে এবং ছেলেদের সাথে কথা বলি এবং শাসন করি। আমরা অনেকক্ষেত্রে কাউন্সিলিং-এর মাধ্যমে এসব বোঝাতে চেষ্টা করি।

ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো অনুসারে, ২০১৯ সালে ভারতে প্রতিদিন গড়ে ৮৭টি ধর্ষণের অভিযোগ আসে। সারা বছর ধরে মহিলাদের বিরুদ্ধে নির্যাতনের প্রায় ৪ লাখ অভিযোগ দায়ের করা হয়।  যা  ২০১৮ এর তুলনায় প্রায় ৭ শতাংশ বেড়ে গেছে।
 

আরও পড়ুন

×