তুরস্ক ইরান প্রসঙ্গে সুর পালটিয়েছে 

তুরস্ক ইরান প্রসঙ্গে সুর পালটিয়েছে 

প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগানের কবিতা আবৃত্তি নিয়ে ইরান ক্ষুব্ধ হওয়ার পর অবশেষে তুরস্ক সুর পালটিয়েছে। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু এই বিষয়টি ব্যাখ্যা করে ইরানকে আশ্বস্ত করার চেষ্টা করেছেন।

শনিবার রাতে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভাদ জারিফের সাথে টেলিফোনে কথোপকথনে মেভলুত চাভুসওগ্লু বলেন, এরদোয়ান ইরান-আজারবাইজান সীমান্তে আরস নদী সম্পর্কে যে কবিতা আবৃত্তি করেছেন, এটি নাগরোণো-কারাবাখ অঞ্চলকে বিচ্ছিন্ন করার বিষয়ে রচিত হয়েছে মনে করেছেন।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী দাবি করেছেন, এরদোগান মোটেই জানতেন না যে, কবিতাটির সাথে ইরানের কোনও সম্পর্ক রয়েছে।

নাগার্নো-কারাবাখ অঞ্চল সাম্প্রতিক যুদ্ধে আর্মেনিয়া হতে আজারবাইজান নিয়ন্ত্রণের পর গত বৃহস্পতিবার আজারবাইজানে একটি উত্সব অনুষ্ঠিত হয়েছিল। রাষ্ট্রপতি এরদোয়ান অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থেকে কবিতাটি আবৃত্তি করেন।

অনুষ্ঠানে এরদোগান যে কবিতাটি আবৃত্তি করেছিলেন তার কয়েকটি লাইন ছিল এরকম, 'তারা আরস নদী পৃথক করে পাথর-রড দিয়ে ভরাট করেছে। আমি তোমার থেকে আলাদা হবো না। তারা জোর করে আমাদের আলাদা করেছে।'

তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের এই কবিতা আবৃত্তির প্রতিবাদে ইরানের পররাষ্ট্রমন্ত্রী গত শুক্রবার তুরস্কের রাষ্ট্রদূতকে তলব করেছিল। সূত্র: পার্স টুডে, আল জাজিরা

আরও পড়ুন

×