চীন প্রকাশ্যে আকসাই সীমান্তে হেলিপোর্ট তৈরি করছে

প্রকাশিত: 16/12/2020

ডে-নাইট আন্তর্জাতিক:

চীন প্রকাশ্যে আকসাই সীমান্তে হেলিপোর্ট তৈরি করছে

চাঞ্চল্যকর তথ্য ইতিমধ্যেই পেয়েছে ভারত। এবার আকসাই-এ চীনের হেলিপোর্ট তৈরির ছবি প্রকাশ্যে উঠে এসেছে । সাম্প্রতিক সময়ে উপগ্রহের চিত্র হতে দেখা যায়, বেইজিং আকসাই চিনে নতুন নির্মাণ কাজ শুরু করেছে। এই উদ্যোগটি চীনা সেনাবাহিনীর সুবিধার জন্য করা হচ্ছে বলে জানা গেছে।

চীনা সামরিক বাহিনী পূর্ব লাদাখে সীমান্তে একাধিক হেলিপ্যাড তৈরি করছে। এবার চীন জিনজিয়াং-এ অর্থাৎ পূর্ব তুর্কিস্তান এবং তিব্বতে নতুন নির্মাণ কাজ শুরু করেছে। তাদের লক্ষ্য আকসাই চীনের দিকে, যে অঞ্চলটি চীনা সেনারা কাজে লাগিয়ে ভারতের বিরুদ্ধে ব্যবহার করতে চাচ্ছে।

উচ্চ-রেজোলিউশন উপগ্রহের চিত্রগুলি চীনা সেনাবাহিনীর নতুন নির্মাণের চিত্র ফুটে উঠে। এতে পরিষ্কার বুঝা যায়, হেলিপ্যাডগুলো নির্মান হচ্ছে। চীন ভারতের দৌলত বেগ ওল্ডি এয়ারবেসের ঠিক বিপরীতে এই হেলিপ্যাড তৈরি করছে। ১৬,৭০০ ফুট উচ্চতায় দুটি কাঠামো তৈরি করছে, যা ভারত সীমানার খুব কাছাকাছি।

দৌলত বেগ ওল্ডি ভারতের জন্য কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ একটি অঞ্চল। এর নিকটে একটি চায়না হেলিপোর্ট নির্মাণ বেশ তাৎপর্যপূর্ন বলে বিশেষজ্ঞরা অভিমত ব্যক্ত করেন। নতুন স্যাটেলাইট চিত্রটি দেখায় যে বিতর্কিত এলাকাতেই হেলিপ্যাড নির্মিত হচ্ছে। চীন ২০১৯ সাল থেকে ধীরে ধীরে এই এলাকায় নির্মাণ কাজ শুরু করেছে। পূর্বে ভারত একাধিকবার এ নির্মাণের বিরুদ্ধে আপত্তি জানিয়েছিল।

এদিকে, সীমান্তে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে চীন শক্তি বাড়াতে বিপুল সংখ্যক সেনা মোতায়েন করেছে। ভারতও পাল্টা প্রতিশোধ নেওয়ার হুঁশিয়ারি দিয়ে আসছে।

আরও পড়ুন

×