'জঙ্গি ট্রাম্প চলে যাচ্ছেন, এজন্য আল্লাহকে ধন্যবাদ জানাই'

প্রকাশিত: 17/12/2020

ডে-নাইট আন্তর্জাতিক:

'জঙ্গি ট্রাম্প চলে যাচ্ছেন, এজন্য আল্লাহকে ধন্যবাদ জানাই'

ডোনাল্ড ট্রাম্প একজন ‘জঙ্গি ও খুনি’। আমরা তাঁর চলে যাওয়ায় খুব খুশি হয়েছি। বুধবার মন্ত্রিসভার বৈঠকে এভাবেই ট্রাম্পকে কটূক্তি করে ইরানের রাষ্ট্রপতি হাসান রুহানি তার আনন্দ প্রকাশ করেছেন।

মন্ত্রিসভার বৈঠকে হাসান রুহানি বলেন, "আল্লাহকে ধন্যবাদ"। তার মেয়াদের শেষ কয়েক দিন শেষ হয়ে যাচ্ছে। অনেকেই বলছেন  বাইডেনের আগমনে আমরা আনন্দিত। তবে তা নয়। ট্রাম্প বিদায় নিচ্ছেন, এ কারণেই আমরা আনন্দিত।

ডোনাল্ড ট্রাম্পের আমলে ইরানের সাথে ওয়াশিংটনের সম্পর্ক অবনতি হয়েছে সবচেয়ে বেশি। গত ৪ বছর উত্তেজনাপূর্ণ সময় অতিবাহিত করার পর আমেরিকাও নতুন অধ্যায় সূচনা করতে চাচ্ছে। নবনির্বাচিত রাষ্ট্রপতি জো বাইডেন ইতিমধ্যে ইঙ্গিত দিয়েছেন, তিনি ইরানের সাথে কূটনৈতিক সম্পর্ক উন্নত করতে চান।

ক্ষমতায় আসার পর থেকে ট্রাম্প তেহরানের উপর কঠোর ছিলেন। ২০১৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্র একতরফাভাবে তেহরানের সাথে পারমাণবিক চুক্তি থেকে সরে গিয়েছিল। উভয় দেশেই পরিস্থিতি খারাপের মাঝে অতিবাহিত করেছে। চলতি বছরের জানুয়ারিতে ইরানের সেনাপ্রধান জেনারেল কাশেম সোলাইমানি বাগদাদ বিমানবন্দরে মার্কিন বিমান হামলায় নিহত হন। পরে ইরান ইরাকের মার্কিন ঘাঁটিগুলিতেও আক্রমণ করে। ট্রাম্প তখন থেকেই হুমকি দিয়েছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে আক্রমণ করা হলে ইরানের ৫২টি স্থানে সামরিক হামলা চালাবে। এমনকি ট্রাম্প ইরানকে কোভিড ভ্যাকসিন কেনা থেকে বিরত রাখতে ষড়যন্ত্র করেছিলেন বলেও অভিযোগ রয়েছে।

আরও পড়ুন

×