আমেরিকার জন্য সবচেয়ে বড় হুমকি ট্রাম্প-নিউ ইয়র্ক টাইমস

প্রকাশিত: 18/12/2020

ডে-নাইট আন্তর্জাতিক:

আমেরিকার জন্য সবচেয়ে বড় হুমকি ট্রাম্প-নিউ ইয়র্ক টাইমস

নিউইয়র্ক টাইমস, দেশটির সবচেয়ে প্রভাবশালী নিউজ এর মতে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি ডোনাল্ড ট্রাম্প দ্বিতীয় মেয়াদে মার্কিন রাষ্ট্রপতি হিসেবে জয়ী হওয়া।

সম্পাদকীয় কলামে নিউইয়র্ক টাইমস এভাবেই তুলে ধরেছেন। অন্যদিকে প্রখ্যাত ব্রিটিশ সাংবাদিক ও কলাম লেখক নোয়াম চমস্কি মন্তব্য করেছেন, ট্রাম্প কেবল গণতন্ত্রের জন্যই হুমকি নয়, এটি পুরো বিশ্বের জন্য হুমকি। তাঁর মতে, ট্রাম্প পুনরায় নির্বাচন হলে তা হলে "মানব ইতিহাসের সবচেয়ে বিপজ্জনক মুহূর্ত"। এর ফলে জলবায়ু সংকট তৈরি করবে। পারমাণবিক যুদ্ধ এবং কর্তৃত্ববাদী শাসকদের উত্থানের হুমকি আসবে।

প্রফেসর হেনরি গেইরক্স  নিবন্ধটিতে বলেছেন, ২০২০ সালের মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা হতে পারে। এটি একবিংশ শতাব্দীর সবচেয়ে প্রভাবশালী ঘটনাও হতে পারে। কে এখানে রাষ্ট্রপতি হবেন তার চেয়েও গুরুত্বপূর্ণ বিষয় হ'ল জনগণ কি ইতিমধ্যে আহত গণতন্ত্রের আদর্শ ও প্রতিশ্রুতি বজায় রাখতে ভোট দেবে? নাকি আমেরিকান সমাজকে আরও কর্তৃত্ববাদী শাসনের দিকে ঠেলে দেবে?

রুটজার্স বিশ্ববিদ্যালয়ের স্টিফেন এরিক ব্রোনার লক্ষ্য করেছেন যে, ট্রাম্প ঐতিহ্যবাহী রাজনৈতিক ও সাংবিধানিক রীতিনীতিকে পদদলিত করেছেন। তার বিশ্বাস, তিনি আইনের উর্ধ্বে এবং ক্ষমতা গ্রহণের কারণে তিনি দায়মুক্তি পেয়েছেন। রাজনৈতিক, সাংস্কৃতিক এবং অর্থনৈতিক বিপর্যয় সত্ত্বেও সচেতন আমেরিকানদের ৪০ শতাংশই ট্রাম্পকে সমর্থন করে।

আরও পড়ুন

×