টিকা নিলে, পুরুষরা মহিলা কণ্ঠে কথা বলবে এবং মহিলাদের দাড়ি হবে: ব্রাজিলের রাষ্ট্রপতি

প্রকাশিত: 20/12/2020

ডে-নাইট আন্তর্জাতিক:

টিকা নিলে, পুরুষরা মহিলা কণ্ঠে কথা বলবে এবং মহিলাদের দাড়ি হবে: ব্রাজিলের রাষ্ট্রপতি

ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বলসোনারো করোনভাইরাসকে একটি "সামান্য ফ্লু" বলেছেন। অবশ্য তিনি নিজেও করোনায় আক্রান্ত হয়েছিলেন। তারপরও করোনা বিষয়ে তার তুচ্ছতা ও অবহেলা এতটুকুও কমেনি। তিনি করোনভাইরাসের ভ্যাকসিন নিয়ে অনেক অসত্য কথা বলছেন।

তিনি এও বলেছেন বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়ার কারনে তিনি নিজে এই টিকা নিবেন না। ব্রাজিলে মার্কিন ফার্মা জায়ান্ট ফাইজার এবং ব্রাজিলের জার্মান সংস্থা বায়েনটেকের তৈরি এই ভ্যাকসিন কয়েক মাস ধরে ট্রায়াল করছে। আমেরিকা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং সৌদি আরবের মতো দেশে ইতিমধ্যে ভ্যাকসিন ব্যবহারের জন্য অনুমোদিত দিয়েছে। ব্রাজিলেও টিকাদান কর্মসূচি শুরু করেছে।

এদিকে, রাষ্ট্রপতি বোলসোনারো গত বৃহস্পতিবার বলেছিলেন, "ফাইজারের চুক্তিতে একটি বিষয় স্পষ্ট: আমরা কোনও পার্শ্ব প্রতিক্রিয়ার জন্য দায়ী নই।" আপনি যদি কুমির হয়ে যান তবে এটি আপনার সমস্যা। আপনি যদি অতিমানব হয়ে যান বা যদি কোনও মহিলার দাড়ি হতে শুরু করে বা কোনও পুরুষ মহিলা কণ্ঠে কথা বলতে শুরু করে, তাদের এব্যাপারে কিছুই করার থাকবে না। 

এর আগে বুধবার ব্রাজিলের রাষ্ট্রপতি এই টিকা কর্মসূচি চালু করার ঘোষণা দিয়েছেন। এই টিকা কেহ বিনামূল্যে নিতে পারবেন কিন্তু কারোর জন্য এটি বাধ্যতামূলক নয়।

সূত্র: এনডিটিভি, এএফপি
 

আরও পড়ুন

×