যুক্তরাষ্ট্র ইরানের উপর পাল্টা আক্রমণের ঘোষণা: চরম উত্তেজনা

প্রকাশিত: 23/12/2020

ডে-নাইট আন্তর্জাতিক:

যুক্তরাষ্ট্র ইরানের উপর পাল্টা আক্রমণের ঘোষণা: চরম উত্তেজনা

ইরানের জেনারেল কাসিম সোলায়মানি হত্যার ১ বছর পর ৩ জানুয়ারি যুক্তরাষ্ট্র ইরানের বিপ্লব গার্ড কর্পস (আইআরজিসি) এর অভিজাত শাখা কুদস ফোর্সের প্রধান মেজর জেনারেল সোলায়মানিকে ড্রোন হামলায় হত্যা করে। 

"আমেরিকা জেনারেল কেনেথ ম্যাকেনজি বলেছেন,  ইরান তার মৃত্যুবার্ষিকীর আগে প্রতিশোধমূলক ব্যবস্থা গ্রহণ করলে ওয়াশিংটন প্রতিশোধ নিতে প্রস্তুত রয়েছে।" এই ঘোষণাটি বিশ্বজুড়ে চরম উত্তেজনা সৃষ্টি করেছে। কারণ ৩ জানুয়ারি আসতে বেশি সময় বাকি নেই।

মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ডের (সেন্টটকম) চিফ ম্যাক কেনজি রবিবার সাংবাদিকদের বলেন, "আমরা এই অঞ্চলে নিজেদের এবং আমাদের বন্ধুবান্ধব এবং অংশীদারদের রক্ষা করতে প্রস্তুত আছি"। প্রয়োজনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আমরা প্রস্তুত।

জেনারেল ম্যাকেনজি সোলাইমানির প্রথম মৃত্যুবার্ষিকীর কয়েক সপ্তাহ আগে অঞ্চলটি পরিদর্শনে গিয়েছিলেন।ম্যাক কেনজি একটি গোপন অবস্থান থেকে টেলিফোনে সাক্ষাত্কারে সাংবাদিকদের আরও বলেন "আমার মূল্যায়ন হ'ল যে আমরা খুব ভাল অবস্থানে আছি এবং আমরা ইরানী বা অন্য কোনও পদক্ষেপের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রস্তুত"।

সেখানে তিনি জিহাদবিরোধী জোটের প্রধান মার্কিন জেনারেল পল কালভার্টের সাথে সাক্ষাৎ এবং ইরাকি আর্মি চিফ অফ স্টাফ জেনারেল আবদুল আমির ইয়ারাল্লাহর সঙ্গেও সাক্ষাত করেন। তিনি জর্ডান-ইরাকি সীমান্তে সিরিয়ার আল-তানফ ঘাঁটিতে অবস্থানকারী মার্কিন সৈন্যদের সাথে সাক্ষাত করেছেন বলে জানান।

সম্প্রতি, মার্কিন যুক্তরাষ্ট্রের দুটি বি -২২ বোমারু বিমান ইরান আকাশসীমা সীমা দিয়ে অতিক্রমের মাধ্যমে ইরান ও তার মিত্রদের শক্তি প্রদর্শন দেখিয়েছে। সূত্র: এএফপি

আরও পড়ুন

×