আর্মেনিয়ার বিরোধীদলগুলো প্রধানমন্ত্রীকে পদত্যাগের আহ্বান 

প্রকাশিত: 24/12/2020

ডে-নাইট আন্তর্জাতিক:

আর্মেনিয়ার বিরোধীদলগুলো প্রধানমন্ত্রীকে পদত্যাগের আহ্বান 

বিতর্কিত নাগরোণো-কারাবাখ অঞ্চল নিয়ে ৬ সপ্তাহের রক্তক্ষয়ী সংঘর্ষ ইতি টানা এবং প্রতিবেশী আজারবাইজানদের সাথে যুদ্ধবিরতি করার কারণে দেশটির বিরোধীদল প্রধানমন্ত্রী নিকোল প্যাসিনিয়ানের পদত্যাগের দাবি জানিয়েছেন।

মঙ্গলবার রাজধানী এরেভানে রিপাবলিকান স্কয়ারে জড়ো হওয়া বিরোধী নেতারা প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে স্লোগান দেন। তারা আইন ও বিচার মন্ত্রণালয় এবং পররাষ্ট্রবিষয়ক মন্ত্রণালয়ের সামনেও গণ-বিক্ষোভের আয়োজন করেন। খবরটি ইয়েনি সাফাকের

আর্মেনিয়ার বিরোধীরা দাবি করেছেন, আজারবাইজানের সাথে রাশিয়ার মধ্যস্থতা নাগর্নো-কারাবাখ চুক্তি প্রধানমন্ত্রী পশিনিয়ানের অদূরদর্শিতার কারণেই হয়েছিল। 

দ্বন্দ্ব এবং সেনা-সদস্যদের মৃত্যুর কারণে তারা আর্মেনিয়ান প্রধানমন্ত্রীর পদত্যাগের জন্য চাপ দিয়ে যাচ্ছেন এবং বিরোধীরা মঙ্গলবার আরেভান-ভেনাদজোর মহাসড়ক অবরোধ করেন।

প্রধানমন্ত্রীকে বিরোধীদলীয় নেতা ভেজজেন মানুকতান বলেন, "প্রতিটি মুহূর্তই সংকটময়।" মানুষকে কষ্ট না দিয়ে দ্রত পদত্যাগ করার আহ্বান জানান।

৪৪ দিনের যুদ্ধে আর্মেনিয়া ও আজারবাইজানদের মধ্যে সাম্প্রতিক একটি মস্কোর মধ্যস্থতায় চুক্তি হয়েছিল। এতে, আর্মেনিয়াকে নাগর্নো-কারাবাখের আর্মেনিয়ান অধ্যুষিত অনেক অঞ্চলের নিয়ন্ত্রণ ত্যাগ করতে হয়েছিল।

উপরন্তু, ১৯৯০ এর পরে যে ছয়টি জেলা আর্মেনিয়া দখল করেছিল সেগুলোও আজারবাইজানকে হস্তান্তর করতে হয়েছে।
 

আরও পড়ুন

×