তুরস্কে ৫০ হাজার কোটি টাকার বেশি সোনার মজুদের সন্ধান

প্রকাশিত: 26/12/2020

ডে-নাইট নিউজ:

তুরস্কে ৫০ হাজার কোটি টাকার বেশি সোনার মজুদের সন্ধান

তুরস্কে ৯৯ টন সোনার সন্ধান পাওয়া গেছে, যা অনেক দেশের জিডিপির চেয়ে বেশি বলে ধারণা করা হচ্ছে। এত বড় সোনার খনিটির সন্ধান নিয়ে জল্পনা শুরু হয়েছে এখন বিশ্বজুড়ে।  এসব স্বর্ণের আনুমানিক মূল্য ৬০০ মিলিয়ন ডলার (যা বাংলাদেশী মুদ্রায় ৫০,০০০ কোটি টাকারও বেশি)। এসব সম্পদ তুর্কি অর্থনীতিতে এক বড় ভূমিকা রাখবে বলে ধারণা করা হয়। খবর মিডল ইস্ট মনিটরেরাাু

তুর্কি বার্তা সংস্থা আনাদোলু জানায়, স্বর্ণের খনিটি কৃষি ঋণ সমবায় সমিতির প্রধান ফরহাতিন পোয়েরাজের সহযোগিতায় আবিষ্কার করেছেন সার সংস্থা গুবার্তাস। সংস্থাটি জানায় সেখানে সোনার মজুদ আছ প্রায় ৬০০ মিলিয়ন ডলার।

ডিএনএ ইন্ডিয়ার একটি প্রতিবেদনে বলা হয়েছে, এত বড় সোনার শেয়ারের খবরের পর তুর্কি স্টক এক্সচেঞ্জের বোরসা ইস্তাম্বুলের গুবার্তাসের শেয়ার দশ শতাংশ বেড়েছে। পয়রাজ নিউজ এজেন্সি জানায় যে প্রথম দিকে উত্তোলনে তিনি আনাদোলুকে জানায় উক্ত স্বর্ন উত্তোলনে দু'বছর সময় লাগলেও, এগুলো তুরস্কের অর্থনীতিকে বিরাট ভূমিকা রাখবে।

তুরস্ক ইতিমধ্যে ২০২০ সালে ৩৮ টন স্বর্ণ উত্পাদন করে তার রেকর্ডটি ভেঙে দিয়েছে। অন্যদিকে, সেপ্টেম্বরের মধ্যে দেশটির জ্বালানি মন্ত্রী বিশ্বাস ডোনমেজ বার্ষিক ১০০ টন সোনার উত্পাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিলেন। আর নতুন সোনার রিজার্ভের মান অনেক দেশের মোট জিডিপির চেয়ে বেশি বলে ধারণা করা হচ্ছে।
 

আরও পড়ুন

×