ট্রাম্প বিদায় বেলায় চীনকে দিলেন বড় আরেক ধাক্কা

প্রকাশিত: 29/12/2020

ডে-নাইট আন্তর্জাতিক:

ট্রাম্প বিদায় বেলায় চীনকে দিলেন বড় আরেক ধাক্কা

হোয়াইট হাউস ছাড়ার আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনকে বড়  রকমের আরেকটি ধাক্কা দিয়ে গেলেন। এবার তিব্বতের একটি বিল সই করে তিনি পরবর্তী দালাই লামার নির্বাচনে বেইজিংয়ের প্রভাবকে অনেকাংশে হ্রাস করলেন।

কিছু দিন আগে মার্কিন কংগ্রেস তিব্বত নীতি সমর্থনকারী একটি বিল পাস করেছিলেন। বিদায়ী মার্কিন রাষ্ট্রপতি রবিবার এই বিলটি আইনে পরিণত করেছেন।

নতুন আইনটিতে বলা হয়েছে, তিব্বতিদের পরবর্তীতে দালাইলামাকে নির্বাচনের জন্য চীন বা অন্য কোনও দেশের অনুমোদনের দরকার নেই। তারা তাদের পছন্দের ধর্মীয় নেতা নির্বাচন করতে সক্ষম হবে।

কমিউনিস্ট আগ্রাসন থেকে বাঁচতে ১৯৫৯ সালে ১৪তম দালাই লামা তিব্বত থেকে ভারতে পালিয়ে যান। তিনি তখন থেকেই ধর্মশালায় বসবাস করে আসছেন। তবে চীন বর্তমান দালাই লামাকে বিচ্ছিন্নতাবাদী হিসেবে দেখছেন।

কমিউনিস্ট দেশ চীনের অভিযোগ, ভারতে কমপক্ষে ১ লক্ষ তিব্বতি রয়েছে যারা তিব্বতকে চীন থেকে আলাদা করার ষড়যন্ত্র করছে। ইউরোপ এবং আমেরিকাতেও রয়েছে কিছু তিব্বতি। আইনটিতে বলা হয়েছে যে যুক্তরাষ্ট্রে নতুন চীনা দূতাবাস প্রসার করতে গেলে চীনকে প্রথমে তিব্বতের রাজধানী লাসায় মার্কিন দূতাবাস তৈরির ছাড়পত্র দিতে হবে। তিব্বতের জনগণের জন্য বহু মিলিয়ন ডলারের প্যাকেজও ঘোষণা করা হয়েছে। মেধাবী তিব্বতি শিক্ষার্থীরা বৃত্তি নিয়ে যুক্তরাষ্ট্রে পড়াশোনা করতে পারবে বলে প্যাকেজে বলা হয়েছে।

তিব্বত, হংকং এবং তাইওয়ানকে নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র চীনের বিপক্ষে অবস্থান নিয়ে আসছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও চীন সরকারকে তিব্বতীদের নির্বিচারে নির্যাতনের অভিযোগ করেছেন। এমন উত্তেজনাকর পরিস্থিতিতে তিব্বতের নির্বাসিত সরকারের প্রধান লবস্যাং সাং গত নভেম্বর মাসে একজন আমন্ত্রিত অতিথি হিসেবে হোয়াইট হাউস ঘুরে গেছেন।
 

আরও পড়ুন

×