পাকিস্তানের পক্ষে এবং ভারতের বিরুদ্ধে উস্কানি চীন-তুরস্কের!

পাকিস্তানের পক্ষে এবং ভারতের বিরুদ্ধে উস্কানি চীন-তুরস্কের!

সেনা দিবসে ভারতীয় সেনা প্রধান জেনারেল এম এম নারাভানে বলেছেন, "যে কোন আক্রমণে ভারতের সেনাবাহিনী পাল্টা আক্রমণ করতে প্রস্তুত।" ভারতের এমন হুঁশিয়ারিতে পাকিস্তানের সামরিক শক্তি পাকাপোক্ত করতে এগিয়ে এসেছেন দুই বন্ধু দেশ চীন ও তুরস্ক বলে দাবি করছে ভারতের মিডিয়া।

বর্তমান সময়গুলোতে পাকিস্তান এফএটিএফ-এর ধূসর তালিকায় রয়েছে জানা যায় বিভিন্ন গণমাধ্যমে। এই সংস্থাটি সন্ত্রাসবাদের বিশ্বব্যাপী আর্থিক আত্মসাৎ ও অর্থায়ন পর্যবেক্ষণ করে থাকে। বর্তমানে আর্থিক ঋণের বোঝা ধীরে ধীরে পাকিস্তানের উপর বাড়ছে। তাই বন্ধু দেশ হিসেবে চীন ও তুরস্ক অস্ত্রের সাহায্যে পাকিস্তানকে শক্তিশালী করতে এগিয়ে এসেছে। 

যুদ্ধে পাকিস্তানকে সহায়তা করতে চীন ইতিমধ্যে দ্বিতীয় রণতরী তৈরি করেছে। তুরস্কের ইস্তাম্বুলে পাকিস্তানের পক্ষে যুদ্ধজাহাজ তৈরির কাজ শুরু হয়েছে। তুরস্ক ২০১৯ সালে অক্টোবরে ইমরান খান সরকারের পাশে থাকার ঘোষণা করেন। এমতাবস্থায় তাদের রণতরী পেলে পাকিস্তান অনেক লাভবান হবে।

এদিকে, চীন পাকিস্তানের জন্য যে চারটি ফ্রিগেট শ্রেণির যুদ্ধজাহাজ প্রস্তুত করছিল গত আগস্টে তার প্রথম চালান হিসেবে হস্তান্তর করা হয়েছে। বর্তমান সময়ে এই দুটি দেশের সামরিক সহায়তায় কোণঠাসা পরিস্থিতিতে পাকিস্তানের প্রতিরক্ষা ব্যবস্থা অনেকটা শক্তিশালী হবে বলে ভারতের বিশেষজ্ঞ ও গণমাধ্যম মন্তব্য করেছেন। সূত্র: এবিপি আনন্দ
 

আরও পড়ুন

×