দক্ষিণ চীন সাগরে মার্কিন যুদ্ধজাহাজ ঢুকে পড়ায় চরম উত্তেজনা

দক্ষিণ চীন সাগরে মার্কিন যুদ্ধজাহাজ ঢুকে পড়ায় চরম উত্তেজনা

দক্ষিণ চীন সাগরে প্যারাসেল নামক একটি দ্বীপের কাছে মার্কিন যুদ্ধ জাহাজ ঢুকে পড়ায় চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে চরম উত্তেজনা দেখা দিয়েছে।

প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণের পর বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগরে এটাই প্রথম চীনের সাথে উত্তেজনা। খবর আল জাজিরা। এদিকে, মার্কিন নৌবাহিনী ঐ অঞ্চলে নিজেদের নৌ চলাচলের স্বাধীনতার দাবি করে আসছে। প্যারাসেল দ্বীপটি চীন দাবি করলেও পাশাপাশি ভিয়েতনাম ও তাইওয়ানও মালিকানা দাবি করছে।

এদিকে চীন জানিয়েছে সেখানকার পরিস্থিতি পর্যক্ষেণের জন্য তাদের নৌবাহিনী ও বিমানবাহিনীর ইউনিটগুলোকে সতর্ক রাখা হয়েছে। অপরপক্ষে, আমেরিকার নৌবাহিনীর সেভেনথ ফ্লিটের এক বিবৃতিতে বলা হয়, ইউএসএস জন এস ম্যাককেইন জাহাজটি আন্তর্জাতিক আইন মেনে প্যারেসেল দ্বীপপুঞ্জে নৌ পরিচালনা করছে এবং প্রকারন্তরে তারা স্বাধীনতা ও অধিকারের দাবি জানাচ্ছে।

তবে চীন অভিযোগ করছে মার্কিন জাহাজ কোন অনুমতি না নিয়েই সেখানে প্রবেশ করায় তাদের সার্বভৌমত্ব ও নিরাপত্তা দারুণভাবে ক্ষুন্ন হয়েছে।

দক্ষিণ চীন সাগরে চীনের তৎপরতা নিয়ে যুক্তরাষ্ট্র অনেক দিন থেকে উস্মা প্রকাশ করে আসছে। এক্ষেত্রে চীন বাণিজ্যের জন্য গুরুত্বপূর্ণ এই সাগরে তাদের একক প্রভাব বিস্তারে নানা রকম চেষ্টা চালিয়ে আসছে। আবার মাঝে মধ্যে কিছু কৃত্রিম দ্বীপ তৈরি করে সেখানে সামরিক স্থাপনা তৈরি করে আসছে। কিন্তু যুক্তরাষ্ট্র বরাবর চীনের এই সার্বভৌমত্বের দাবি উপেক্ষা করে আসছে।

আরও পড়ুন

×