কলকাতার মুখ্যমন্ত্রী মমতার ৫ টাকায় ডিম-ভাত 

কলকাতার মুখ্যমন্ত্রী মমতার ৫ টাকায় ডিম-ভাত 

বাজেটে পাস হওয়ার ৭ দিন পর কলকাতায় চালু করতে চাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা করা ‘মায়ের রান্নাঘর’। পাঁচ টাকায় পাওয়া যাবে ডিম-ভাতের এই খাবার। এই ডিম-ভাতের সাথে থাকবে সবজিও। আপাতত কলকাতার ১৬টি বরোতেই দুপুরে এই খাবারের জোগান দেবে পৌরসভা। পরে পর্যায়ক্রমে মহানগরের ১৪৪টি ওয়ার্ডেই এই খাবার চালু করবে। 

স্বাধীনতার পর কলকাতায় গরিবদের জন্য ৫ টাকায় পেটপুরে আমিষ খাবারের জোগান এই প্রথম সরকারিভাবে চালু হতে যাচ্ছে বলে রাজ্যের পৌর ও নগরোন্নয়ন ফিরহাদ হাকিম জানিয়েছেন। আগামী সোমবার বিকাল মুখ্যমন্ত্রী ভার্চুয়ালি ১৬টি বরোতেই একসঙ্গে এই পরিসেবা সূচনা করবেন। মঙ্গলবার থেকে প্রতিদিন দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত এই খাবার বিলি করা হবে।

৫ ফেব্রুয়ারি নিজের পেশ করা বাজেটে গরিবদের জন্য রান্না করা খাবার চালুর ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। এরপর ৮ ফেব্রুয়ারি বাজেটে পাস করা হয়। এতদিন স্কুলে-স্কুলে মিড-ডে মিল হিসেবে রান্না করা খাবার ছাত্র-ছাত্রীদের জোগান দিচ্ছিল রাজ্য সরকার। করোনাকালে স্কুল বন্ধ থাকলেও প্যাকেট করে পড়ুয়াদের বাড়িতে প্রতিমাসে চাল-ডাল-আলু পৌঁছে দিয়েছে রাজ্য সরকার। কিন্তু এবার আর্থিকভাবে পিছিয়ে পড়া প্রাপ্তবয়স্ক মানুষদের জন্য রান্না করা খাবার মাত্র পাঁচ টাকায় সরবরাহের সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।
 
পৌরসভার তরফে প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত প্রশাসক দেবাশিস কুমার জানিয়েছেন, “বরো এলাকার যেকোনও একটি পয়েন্ট থেকে বিলি করা হবে রান্না করা খাবার। যে মৌসুমে যেমন সবজি পাওয়া যাবে, সেটাই এই প্লেটে ডিমের সঙ্গে সরবরাহ করা হবে।” 

উল্লেখ্য, বছর দুয়েক আগে দক্ষিণ কলকাতার ৮৫ নম্বর ওয়ার্ডে শিশুমঙ্গল হাসপাতালের সামনে মাত্র ছ’টাকায় দুপুরে নিরামিষ খাবারের থালি বণ্টনের কাজ শুরু করেছিলেন দেবাশিষ কুমার। তিনি স্বীকার করেন, ত্রিধারা ক্লাবের উদ্যোগে সেই প্লেটটিতে ছিল নিরামিষ। কিন্তু মুখ্যমন্ত্রী মাত্র পাঁচ টাকায় আমজনতাকে ডিম-ভাত খাওয়াচ্ছেন।

আরও পড়ুন

×