ইইউকে অবশ্যই মার্কিন স্বৈরশাসনের বিরুদ্ধে অবস্থান নিতে হবে

ইইউকে অবশ্যই মার্কিন স্বৈরশাসনের বিরুদ্ধে অবস্থান নিতে হবে

ইরানি প্রেসিডেন্ট মো. হাসান রুহানি বলেছেন ইউরোপীয় ইউনিয়নকে মার্কিন একচেটিয়া নীতিমালা মোকাবেলায় একটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক শক্তি হিসেবে আরও শক্তিশালী ভূমিকা নিতে হবে। তিনি আরও বলেন, ২০১৫ সালে স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি রক্ষায় বহুপাক্ষিক কূটনীতির একই রকম ভূমিকা পালন করা উচিত।

ড. হাসান রুহানি বলেন, আন্তর্জাতিক অঙ্গনের একটি গুরুত্বপূর্ণ শক্তি হিসেবে ইউরোপীয় ইউনিয়নকে অবশ্যই পারমাণবিক চুক্তি রক্ষায় সন্তোষজনক ভূমিকা পালন করা উচিত।

বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়ন কাউন্সিল প্রধান চার্লস মিশেল প্রেসিডেন্টের রুহানীর সহিত এসব কথা বলেন।

তিনি পারমাণবিক চুক্তির পূর্ণ বাস্তবায়নের প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র এই চুক্তি থেকে সরে আসলেও ইউরোপীয় ইউনিয়নকে অবশ্যই সন্তোষজনক ভূমিকা পালন করতে হবে।

ইরান সম্প্রতি ঘোষণা করেছে, ২১ ফেব্রুয়ারি থেকে পারমাণবিক চুক্তিতে অতিরিক্ত প্রোটোকল প্রয়োগ স্থগিত করবে। এ ঘোষণার পর পশ্চিমা কূটনীতিকদের মধ্যে এক ধরণের অস্বস্থি ও দৌড়ঝাঁপ শুরু হয়েছে।

২১ ফেব্রুয়ারির পর তেহরান অতিরিক্ত প্রোটোকল প্রয়োগে সহযোগিতা বন্ধ করে দিলে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ) বা আইএইএর প্রতিনিধি দল ইরানের পারমাণবিক স্থাপনাগুলো তাদের ইচ্ছামাফিক পরীক্ষা  বা পরিদর্শন করতে পারবে না।
 

আরও পড়ুন

×