রায়পুরে এলজিইডি'র রাস্তা নির্মাণে অনিয়ম

রায়পুরে এলজিইডি'র রাস্তা নির্মাণে অনিয়ম

লক্ষ্মীপুরের রায়পুরে রাস্তা নির্মাণে অনিয়মের অভিযোগ উঠেছে। স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ (এলজিইডি)'র গ্রামীণ রাস্তা তৈরিতে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের প্রতিবাদে বিক্ষোভ করে এবং কাজটি বন্ধ করে দেয় স্থানীয় এলাকাবাসি। 

এলজিইডি সূত্রে জানা যায়, ৭০ লাখ টাকা ব্যায়ে এক প্যাকেজে তিনটি রাস্তার ওয়ার্ক অর্ডার দেওয়া হয় চার মাস আগে।  ওই রাস্তাগুলোর নির্মাণ কাজের ওয়ার্ক অর্ডার দেওয়া হয় ঠিকাদারি প্রতিষ্ঠান রিয়াজ এন্ড ব্রাদার্স কে। তাদের পক্ষে কাজটি দেখা শোনা করছেন রায়পুর উপজেলা স্বেচ্ছাসেবকলীগ নেতা কৌশিক সোহেল।

কেরোয়া গ্রামের আ'লীগ নেতা শামছুল ইসলাম মাস্টার, ফারুক রহমান ও মোঃ সেন্টু ও মোস্তফা নোমানসহ আট-নয়জন ব্যাক্তি বলেন, এ রাস্তাগুলো দিয়ে কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ প্রতিদিন রায়পুর-রামগঞ্জ ও চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার প্রায় ৪'শ-৫'শ মানুষ চলাচল করে। রাস্তার কাজ করার সময় নামমাত্র নিম্নমানের ইট, বালু ও খোয়া দিয়ে কাজ শুরু করেন। আমরা প্রতিবাদ জানাই এবং কাজটি বন্ধ করে দেয়। 

এলজিইডির উপসহকারী প্রকৌশলী তাজুল ইসলাম বলেন, ‘আমি বৃহস্পতিবার সেখানে গিয়ে জনগণকে বলেছি, যেখানে কাজ খারাপ হচ্ছে, সেগুলো ঠিক করে দেওয়া হবে। কিন্তু তাঁরা কোনো কথাই শুনলেন না। কাজ বন্ধ করে দিলেন।

এ বিষয়ে ঠিকাদার কৌশিক সোহেল বলেন, নিম্নমানের কাজের অভিযোগটি সত্য না। তবে স্থানীয় কয়েকজন না বুঝেই  রাস্তার কাজে বাধা দেয়। এবং তাদের পক্ষ থেকে কাজ দেখাশোনা করার জন্য স্থানীয় ফারুক হোসেন নামে একজন কে দায়িত্ব দেন এলাকাবাসী। পরে কাজ শুরু করি।

এ বিষয়ে স্থানীয় ফারুক হোসেন বলেন, প্রথমে কিছু নিম্নমানের ইট ও পরিমাণে অনেক কম খোয়া দিয়ে কাজ করছিল ঠিকাদারি প্রতিষ্ঠান। আমরা বাঁধা দিয়ে কাজটি বন্ধ করে দেয়। পরে ঠিকাদার সঠিক ভাবে নিয়ম মেনে রাস্তার কাজটি আবার শুরু করেছে। স্থানীয়দের পক্ষ থেকে আমি কাজটি দেখাশোনা করছি।

উপজেলা প্রকৌশলী হারুনুর রশিদ মুঠোফোনে বলেন, ‘আমি সরজমিনে রাস্তায় গিয়ে স্থানীয়দের সঙ্গে কথা বলে বিষয়টি সমাধানের চেষ্টা করব।

আরও পড়ুন

×