শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত Earth Care Initiative এর আয়োজনে পরিবেশ ও নারী স্বাস্থ্য বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত।

প্রকাশিত: 25/05/2021

ডে-নাইট নিউজ

শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত Earth Care Initiative এর আয়োজনে পরিবেশ ও নারী স্বাস্থ্য বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত।

গত ২৩ মে, ২০২১  রবিবার দুপুর তিনটা থেকে ঝাউকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়, কালাপাহাড়িয়া, আড়াইহাজার, নারায়ণগঞ্জ - এ সামাজিক পদক্ষেপ 'স্বস্তি'র সহযোগিতায়  সামাজিক সংগঠন Earth Care Initiative  'পরিবেশ ও স্বাস্থ্য সচেতনতা বিষয়ক কর্মশালা'র আয়োজন করে।

উক্ত কর্মশালায় নোয়াখালী সরকারি মেডিকেল কলেজের জনস্বাস্থ্য বিষয়ক ডাক্তার লোপা দাশ জরায়ু ক্যান্সারের বিষয়ে সচেতনতামূলক একটি ভিডিও বার্তা পাঠান। কিভাবে পরিষ্কার পরিচ্ছন্ন থেকে নারী স্বাস্থ্য রক্ষা করা যায় এ বিষয়ে ধারণা দেয়া হয় এই ভিডিওতে।

কর্মশালায় যে সকল নারীরা উপস্থিত ছিলেন তাদের বয়স ছিলো ১৫-৩০ বছরের মধ্যে।এদের মধ্যে স্কুল,কলেজের শিক্ষার্থী থেকে শুরু করে স্কুলের শিক্ষিকা এমনকি এলাকার গৃহিণী বা মায়েরাও উপস্থিত ছিলেন।

তাদেরকে স্বাস্থ্য সচেতনতা সহ পরিবেশ দূষণ বিষয়ক একটি ভিডিও দেখানো হয় যাতে পরিবেশ কিভাবে দূষিত হচ্ছে সে সম্পর্কে সচেতন করা হয়। তার পর একটি কুইজের আয়োজন করা হয়। কুইজে তিনজন বিজয়ী নির্ধারিত হন।

কর্মশালায় সর্বমোট শতাধিক (১০৭) নারী উপস্থিত ছিলেন।গ্রামাঞ্চলে যেমন সন্তানের নামে হাঁস-মুরগি পালন করা হয় তেমন করে তাঁদের সন্তান জন্মের পর তাঁরা যেন তাঁদের সন্তানের নামে বাড়ির আঙিনায় একটি করে গাছ রোপন করেন এ ব্যাপারে তাঁদের প্রতিজ্ঞাবদ্ধ করা হয়।

তারা সকলে একটি শপথবাক্য পাঠ করেন যে, পৃথিবী রক্ষার্থে তাঁরা,তাঁদের সন্তান বা পরিবারের কেউ অন্তত একজন ব্যক্তিকে এই কাজে উদ্বুদ্ধ করবেন এবং তাঁদের বলবেন আরো একজনকে উদ্বুদ্ধ করতে। এভাবে চেইন অব কমান্ড'এর মাধ্যমে পরিবেশকে বাঁচিয়ে রাখতে তাঁরা প্রতিজ্ঞাবদ্ধ হন।

সর্বশেষ নারী স্বাস্থ্য ও সচেতনতার কথা ভেবে তাঁদের স্যানিটারি ন্যাপকিন প্রদান করা হয়। সেই সাথে পরবর্তীতে ফ্রি কনসালট্যান্সির জন্য একজন ডাক্তারের ফোন নাম্বার তাঁদের প্রদান করা হয়। যাতে যেকোনো অসুবিধায় তাঁরা সরাসরি বিনামূল্যে চিকিৎসা গ্রহণ করতে পারেন।

এছাড়াও স্বস্তির কো অর্ডিনেটর সাদিয়া ইবনাত মালিহা ভিডিও কলের মাধ্যমে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বরিশাল থেকে। তিনি সকলকে পরিবেশ নিয়ে সচেতন থাকতে উদ্ভুদ্ধ করে বলেন, ঘর থেকেই পরিবর্তন আসুক, আপনার শিশু জন্ম নিক একটি সুস্থ পরিবেশে যেখানে নিঃশ্বাসের জন্য সিলিন্ডার কাঁধে তাকে ঘুরতে হবে না বরং শীতল পরিবেশে বেড়ে উঠবে আপনার শিশু। 

 

কর্মশালাটি  সমন্বয় করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী  নাজমুন নাহার, আর্থ কেয়ার ইনিশিয়েটিভ এর সদস্য, টক বাংলাদেশের প্রোগ্রাম অফিসার।

উল্লেখ্য, আর্থ কেয়ার ইনিশিয়েটিভ ও স্বস্তি দুটিই ছাত্রছাত্রীদের দ্বারা ভলেন্টারিলি পরিচালিত হয়। স্বস্তি সারাদেশে অসহায় নারীদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপনিক প্রদান করে যাচ্ছে। 

  

আরও পড়ুন

×