ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে লক্ষ্মীপুর জেলার কমলনগরের নিম্নাঞ্চল প্লাবিত  

ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে লক্ষ্মীপুর জেলার কমলনগরের নিম্নাঞ্চল প্লাবিত  

আজ বুধবার ২৬মে দুপুর থেকে লক্ষ্মীপুরজেলার কমলনগরের মেঘনার তীরবর্তী এলাকা চর ফলকন, পাটারির হাট,সাহেবের হাট,চর কালকিনি ও চর লরেঞ্চ ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামে ব্যাপক পরিমানে জোয়ারের পানি প্রবেশ করায়  অসংখ্য ঘর বাড়ি ধসে পড়ে, পুকুরের মাছ চলেযায়, গাছপালা বিনষ্ট হয়,আউস ফসলের ক্ষতিসহ তীরবর্তী মানুষের চরম দুর্ভোগ দেখা দিয়েছে।উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ কামরুজ্জুমান বন্যা উপদ্রুত এলাকা পরিদর্শন করেন। আবহাওয়ার বিরূপ প্রভাব ও ঘূর্ণিঝড় ইয়াসের প্রবল বাতাস গতকাল থেকে বয়ে যাচ্ছে এসব এলাকায়। মেঘনায় উত্তালের ফলে জোয়ারের পানি কমলনগর উপজেলার উপকূলীয় এলাকায় প্রবেশ করে প্লাবিত হয়েছে। প্রবল বাতাসে জলোচ্ছ্বাসের সৃষ্টি হয়ে ঢেউয়ের আঘাতে নদী ভাঙন তীব্র আকার ধারন করেছে।নদীর তীরবর্তী এলাকায় বেড়ীবাদ না থাকায় জোয়াড়ের পানি প্রবেশ করে রাস্তা ঘাট ও ফসলের ব্যাপক ক্ষতি করছে। 
স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে,কমলনগর উপজেলার সাহেবেরহাট, চরকালকিনি, চরমার্টিন পাঠারিরহাট, নবীগঞ্জ, নাছিরগঞ্জ ও লুধুয়া এলাকা সহ নদীর তীরবর্তী এলাকায় প্রবল জোয়ারের পানি ঢুকে শত শত পরিবার এখন পনিবন্দি অবস্থায় রয়েছে।মেঘনা নদীর অস্বাভাবিক জোয়ারে ক্ষতিগ্রস্ত হয় রাস্তা-ঘাট, হাটবাজার, স্কুল-কলেজ, মাদরাসাসহ আরো গুরত্বপূর্ণ স্থাপনা।
কমলগরের সাহেবেরহাট ইউপি চেয়ারম্যান মাষ্টার আবুল খায়ের ও চরকালকিনি ইউপি চেয়ারম্যান মাষ্টার সাইফুল্লাহ এবং ৩নং চরলরেঞ্চ ইউনিয়নের চেয়ারম্যান এ এইচ এম আহসান উল্লাহ হিরন ভিন্ন ভাবে জানান, মেঘনার প্রবল বাতাস ও জোয়ারের পানি ঢুকে তাদের ইউনিয়ন সহ আশেপাশের এলাকার ঘরবাড়ি ও মানুষ পানি বন্ধি হয়ে পড়েছে। চরলরেঞ্চ ইউনিয়নের চেয়ারম্যান এ এইচ এম আহসান উল্লাহ হিরন নিজে এলাকা পরিদর্শন করেন্। 
কমলনগর উপজেলা নির্বাহী অফিসার মোঃ কামরুজ্জামান বলেন, ঘূর্নিঝড় ইয়াসের প্রভাবে হঠাৎ জোয়ারের পানিতে উপকূলীয় অঞ্চলের বিভিন্ন এলাকায় পানি প্রবেশ করে জনদুর্ভোগ সৃষ্টি হয়েছে। ফসলি জমি গাছ গাছালি বসত ঘর ও গবাদি পশুর ও ক্ষয়ক্ষতি সাধিত হয়।এতে বহু মানুষের ঘরবাড়ি পানি বন্দি।ইতোমধ্যে আমি (ইউএনও) বন্যা উপদ্রুত এলাকা পরিদর্শন করে বিষয়টি তিনিও জেলা প্রশাসককে অবহিত করেছেন বলে ও জানান।


 

আরও পড়ুন

×