ফুলবাড়ীতে শিক্ষার্থীদের নিয়ে বিজিবি’র সীমান্তে চোরাচালান, মাদক, মানব পাচার বিষয়ক সভা

 ফুলবাড়ীতে শিক্ষার্থীদের নিয়ে বিজিবি’র সীমান্তে  চোরাচালান, মাদক, মানব পাচার বিষয়ক সভা

বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি দিনাজপুরের ফুলবাড়ী ২৯ ব্যাটালিয়নের উদ্যোগে ফুলবাড়ী শহীদ স্মৃতি আদর্শ কলেজের শিক্ষার্থীদের নিয়ে গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় সীমান্ত বিষয়ক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

          ফুলবাড়ী শহীদ স্মৃতি আদর্শ কলেজের অধ্যক্ষ মো. জিল্লুর রহমানের সভাপতিত্বে আয়োজিত সীমান্তে চোরাচালান, অবৈধ অনুপ্রবেশ, মাদক, মানব পাচার, হত্যাহত প্রতিরোধে সচেতনতামূলক সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি ফুলবাড়ী ২৯ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. শরীফ উল্লাহ আবেদ, এসজিপি। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলেজর উপাধ্যক্ষ শাহ মো. আব্দুল কুদ্দুস ও বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি ফুলবাড়ী ২৯ ব্যাটালিয়নের সহকারী পরিচালক মো. মাহাতাব উদ্দিন। এছাড়াও বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক মোছা. নাজনীন আক্তার, সহকারী অধ্যাপক মিনা দেবী, সহকারী অধ্যাপক গোলাম কিবরিয়া, প্রভাষক অমর চাঁদ গুপ্ত অপু, বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি ফুলবাড়ী ২৯ ব্যাটালিয়নের নায়েক মো. কাওসার হোসেন প্রমুখ।

          প্রধান অতিথির বক্তব্যে বিজিবি ফুলবাড়ী ২৯ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. শরীফ উল্লাহ আবেদ, এসজিপি বলেন, দেশের চলমান উন্নয়নকে অব্যাহত রাখতে চোরাচালান, মাদক, মানব পাচার বন্ধে সকলকে সচেতন হতে হবে। কারণ চোরাপথে অন্য দেশ থেকে কোন মালামাল আসলে তাতে সরকারের কোন আয় হয় না। আর বৈধভাবে আসলে সরকারের আয় হয়। বিভিন্ন খাত থেকে সরকারের আয় দিয়েই দেশের স্কুল-কলেজ-মাদ্রসার ভবন নির্মাণ, রাস্তাঘাটসহ চাকরিজীবীদের বেতনভাতা দেওয়া হয়।

          তিনি বলেন, মাদক যুব সমাজকে ধ্বংস করে দিচ্ছে। মাদককে শূন্য কোঠায় আনার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর দৃঢ় অবস্থান রয়েছে। বিজিবি সদস্য মাদকের বিরুদ্ধে অভিযান অব্যাহত রেখেছেন। এই অভিযানকে আরো জোরদার করতে সকলকে বিজিবিকে সহযোগিতা করতে হবে। সকলের সহযোগিতা পেয়ে সমাজ ও দেশ থেকে মাদক নির্মূল করা অবশ্যই সম্ভব হবে।

          মানব পাচার সম্পর্কে তিনি বলেন, বেশী বেতন দেওয়ার প্রলোভন দেখিয়ে দেশের মানুষকে বিদেশে নিয়ে গিয়ে তাদেরকে জিম্মি করে মুক্তিপণ আদায় করা হচ্ছে। একইভাবে শিশু ও কিশোর-কিশোরীদের বিদেশে পাচার করে দিয়ে পাচারকারীরা তাদের শরীরের মূল্যবান অঙ্গ প্রত্যঙ্গ বের করে নিয়ে তাদেরকে মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে। এসব মানব পাচারকারীদের বিরুদ্ধে সজাগ ও শতর্ক থাকতে হবে। একইভাবে অবৈধভাবে ভারতে প্রবেশ না করার জন্য অনুরোধ জানান বিজিবি’র এই অধিনায়ক। কারণ অবৈধভাবে অনুুুুুপ্রবেশের কারণেই সীমান্তে হতাহতের ঘটনা ঘটছে। সীমান্তের এই হতাহতের ঘটনা বন্ধ করতে সকলকে বিষয়গুলোর প্রতি সজাগ থাকতে হবে।

শেষে বিজিবিতে চাকরি সংক্রান্ত বিষয়ে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিজিবি ফুলবাড়ী ২৯ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. শরীফ উল্লাহ আবেদ, এসজিপি। অনুষ্ঠানে কলেজের শিক্ষক-শিক্ষার্থীসহ পাঁচ শতাধিক শিক্ষার্থীরা অংশ নেন।
 

আরও পড়ুন

×