খাজাঞ্চি ইউনিয়ন পরিষদের নামকরণ

প্রকাশিত: 21/12/2019

মিজানুর রহমান

খাজাঞ্চি ইউনিয়ন পরিষদের নামকরণ

সিলেটের বিশ্বনাথ একটি ধনে-জনে আলোকিত উপজেলা। প্রবাসী অধ্যুষিত বিশ্বনাথ উপজেলার ২ নং খাজাঞ্চি ইউনিয়ন নামের একটি ঐতিহ্যবাহী ইউনিয়ন।এ ইউনিয়নে জন্ম গ্রহণ করেছেন প্রখ্যাত আলেম হযরত মাওলানা মরহুম আব্বাস আলী (র:), মরহুম মাওলানা ইজ্জত উল্লা (র:), কৌড়িয়াখ্যাত মরহুম শায়খ আব্দুল করিম (র:), মরহুম মুফতী আব্দুল খালিক (র:),মরহুম মাওলানা ওলিউর রহমান (র:), ডা: আবুল লেইছ, মরহুম আব্দুর রাজ্জাক বিএসসি, মরহুম ছৈদ উল্লা,সিনিয়র রেঞ্জার মরহুম আব্দুর রহিম, দানবীর বাগিব আলী, শহিদ সুলেমান প্রমুখ।
খাজাঞ্চি ইউনিয়ন নামকরণ কেন হল, তা নিয়ে অনেক তথ্যানুসন্ধানে বা গবেষণায় দেখা যায় এ ইউনিয়নে কোন গ্রাম বা ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম নেই।তবুও কেন খাজাঞ্চি নামকরণ হল তা নিয়ে অনেকের নিকট থেকে অনেক প্রকার তথ্য প্রমাণ পাওয়া যায়।তম্মধ্যে দু’টি নামই গবেষণায় বেশি উঠে আসে। আবার একই স্থানে কয়েকটি প্রতিষ্ঠান পাশাপাশি অবস্থান করছে বিভিন্ন নাম নিয়ে। যেমন পোষ্ট অফিসের নামকরণ হয়েছে বা রয়েছে ইসলামাবাদ নামে। এদিকে ইউনিয়ন ভুমি অফিস রয়েছে যার নামকরণ হচেছ ইউনিয়ন ভুমি অফিস প্রয়াগমহল নামে।রয়েছে বাংলাদেশ কৃষি ব্যাংকের একটি শাখা যার নামকরণ হচেছ খাজাঞ্চি গাঁও শাখা হিসাবে।আবার খাজাঞ্চি রেলওয়ে স্টেশন এর মুল সাইন বোর্ডে রয়েছে খাজাঞ্চি গাঁও রেলস্টেশন নামে।আমি যখন হাই স্কুলে যেতাম তখন এবং এর পূর্বেও দেখেছি খাজাঞ্চি গাঁও রেলস্টেশন নামে। হাই স্কুল শেষে যখন কলেজে পড়তে শুরু করি, তখন হয়েছিলাম দীর্ঘদিন নিয়মিত যাত্রী রেলগাড়ী যোগে খাজাঞ্চি টু সিলেট। তখন টিকেটেও লেখা দেখেছি খাজাঞ্চি গাঁও নামে।   
     অত্র ইউনিয়নের মধ্যে কোন স্থান বা ব্যক্তির নাম খাজাঞ্চি নয় বা খুজে পাওয়া যায় না। তথাপি কেন এ ইউনিয়নের নামকরণ খাজাঞ্চি হল।এ নিয়ে অনেকের মনে অনেক প্রকার দ্বিধাদ্বন্ধ , সংশয় রয়েছে।আবার দেখা যায় খাজাঞ্চি ইউনিয়নের পাশের ইউনিয়ন হচেছ লামাকাজি।উক্ত ইউনিয়নের একটি গ্রামের নাম খাজাঞ্চি গাঁও নামে রয়েছে।খাজাঞ্চি ইউনিয়নের উত্তর পার্শ্ব সীমানার গ্রামের নাম খাজাঞ্চি গাঁও।যাক খাজাঞ্চি গাঁও নামকরণ জানার আগে আমাদেরকে জানতে হবে তৎকালীন বাংলাদেশের সিলেট বিভাগের জলপথ বা নদী পথ  ও রেললাইন সম্পর্কে। প্রাচীন কালে তথা ১৮৯০ সালে ইন্ডিয়া জেনারেল ষ্টীম নেভিগেশন কোম্পানী গোয়ালন্দঘাট থেকে সিলেট হয়ে জাহাজ চলাচল শুরু করে। এ জাহাজগুলো বর্ষাকালে সিলেটে এবং শীতকালে ছাতক চলাচল করতো। কিছুদিন পর এ কোম্পানীর সাথে যুক্ত হয় রিভার ষ্টীম নেভিগেশন কোম্পানী। নদী পথে দু’টি লাইন ছিল বিদ্যমান। প্রথমটি মাদনা, বিথঙ্গল, আজমিরী গঞ্জ, কাকাইলছেও, মার্কুলী, দিরাই , জয়কলস, পৈন্দা, সুনামগঞ্জ, আমবাড়ি, দোয়ারা বাজার, দোহালিয়া, ছাতক, কালারুকা, গোবিন্দগঞ্জ, লামাকাজি, খাজাঞ্চি গাঁও, বাইয়ারমুখ, সিলেট প্রভৃতি স্থানে যাত্রী ও মালামাল উঠানামা করা হত।অপর লাইনটি ছিল ঐ লাইনে মার্কুলী, এনায়তগঞ্জ, শেরপুর, মনুমুখ, বালাগঞ্জ, ফেঞ্চুগঞ্জ, নায়ারহাট (নাইয়ারহাট), বৈরাগী বাজার, শেওলা প্রভৃতি স্টেশন ধরে করিমগঞ্জ ও শিলচর করতো যাতায়াত। কোম্পানীর অফিস ছিল ছাতক ও ফেঞ্চুগঞ্জ।
রেললাইন ১৮৯৬ সালে আসাম বেঙ্গল রেললাইন কুলাউড়া হয়ে শিলচর ছিল যোগাযোগ বা যাতায়াত। ১৯১২-১৯১৫ সালে চালু হয় কুলাউড়া সিলেট রেল লাইন। ১৯২৮ সালে চালু হয় শায়েস্তাগঞ্জ-হবিগঞ্জ এবং ১৯২৯ সালে শায়েস্তাগঞ্জ-বাল্লা এবং ১৯৫৪ সালে সিলেট-ছাতক রেল লাইন প্রতিষ্ঠিত হয়(দেখুন সৈয়দ মোস্তফা কামাল রচিত প্রসঙ্গ বিচিত্রা)।সিলেট-ছাতক রেল লাইনের প্রথম প্রস্তাব বা পরিকল্পনা ছিল রামাইচক, হোসেন পুর গ্রামের দক্ষিণ দিক দিয়ে লালার গাঁও, খাজাঞ্চি গাঁও হয়ে স্থাপন করার এবং খাজাঞ্চি গাঁও জাহাজ স্টেশনের কাছাকাছি খাজাঞ্চি গাঁও রেল স্টেশন স্থাপন করতে। কিন্তু এক্ষেত্রে বাঁধা প্রদান করে রিভার ষ্টীম নেভিগেশন কোম্পানী।কারন হিসাবে বলা হয়েছিল নেভিগেশন কোম্পানীর যাত্রী বা মালামাল পরিবহনে সমুহ ক্ষতির সম্ভাব্যতা।ঐ কোম্পানী শেষের দিকে মামলা করে খাজাঞ্চি গাঁও এ রেল স্টেশন স্থাপন না করতে। কোম্পানীর করা মামলার রায় ও তাদের পক্ষে হয়ে যায়। সুতরাং খাজাঞ্চি গাঁও-এ রেল স্টেশন স্থাপন সম্ভব হয়নি। অত:পর রেল লাইনের দিক পরিবর্তন করে বর্তমান স্থান দিয়ে রেল লাইন করা হয়। অর্থ্যাৎ দিক পরিবর্তন করে বা পরিকল্পনা পাল্টিয়ে ঘাসিগাঁও হয়ে রেল লাইন স্থাপিত হয়। কিন্তু প্রথম পরিকল্পনা বা প্রস্তাব হিসাবে খাজাঞ্চি গাঁও নামকরণ থেকে যায়।ফলে রেল স্টেশন স্থাপিত খাজাঞ্চি গাঁও নামে হওয়াতে ইউনিয়ন পরিষদের অফিস স্থাপন কালে ইউনিয়নের ও নামকরণ করেন তখনকার মুরব্বিয়ানগণ খাজাঞ্চি গাঁও ইউনিয়ন হিসাবে।এখানে সবিশেষ উল্লেখ করা আবশ্যক যে ১৯৬০ সালে ইউনিয়ন পরিষদ গঠিত হয়। পূর্বে পঞ্চায়েত ব্যবস্থা চালু ছিল।তবে নব্বই দশকের শেষের দিক থেকে খাজাঞ্চি গাঁও নামকরণ থেকে “গাঁও” শব্দটি উঠিয়ে লিখা হচেছ “খাজাঞ্চি ইউনিয়ন পরিষদ” নামে।অপর একটি তথ্য জানা যায় যে খাজাঞ্চি গাঁও রেল স্টেশন সিলেটের খাজাঞ্চি বাড়ীর ভুমির উপর স্থাপিত বলে খাজাঞ্চি গাঁও নামকরণ হয়েছে। তবে এ তথ্যের পক্ষে জোরালো কোন তথ্য না থাকায় উপরোল্লিখিত তথ্যটি সঠিক বলে প্রতীয়মান হয়।
( স্মর্তব্য বা কৈফিয়ত-এছাড়া যদি কারো কোছে কোন তথ্য যৌক্তিক থেকে থাকে , তবে প্রদান করলে তা সাদরে গ্রহণ করা হবে বলে বিনয়ের সহিত অনুরোধ করা হল)। 

 
      
 

আরও পড়ুন

×