অদম্য এক সাহসী কলম যোদ্ধার নাম, সাংবাদিক শাহজাহান চৌধুরী শাহীন।

প্রকাশিত: 06/03/2020

দিদারুল আলাম জিসান

অদম্য এক সাহসী কলম যোদ্ধার নাম, সাংবাদিক শাহজাহান চৌধুরী শাহীন।

সাদাকে সাদা আর কালোকে কালো বলার দৃঢ় প্রত্যয় নিয়ে মিডিয়া জগতে লেখালেখি করে দুর্বার গতিতে এগিয়ে চলছেন এক অকুতোভয় কলমযোদ্ধা

যার রুটিন মাফিক কাজ হলো সংবাদপত্রে নিয়মিত সংবাদ লেখালেখি সংবাদপত্র পড়া যার নেশা পেশায় পরিনত হয়েছে তিনি হলেন কক্সবাজারের সাংবাদিক শাহজাহান চৌধুরী শাহীন

সংবাদ মাধ্যম হউক প্রিন্ট ভার্সন অথবা অনলাইন ভার্সন যাই হউক তাকে নিয়মিত পড়তে লিখতে হবেই নচেৎ তার ঘুমনিন্দ্রা আসে না এটা যেন তার একটা রোগে পরিনত হয়েছে

বর্তমানে তার বয়স ৪১ বছর তার জীবনের দুই তৃতীয়াংশ সময় জগতেই অতিবাহিত করেছেন তিনি স্থানীয়জাতীয় আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে কাজ করেছেন এবং এখনো করছেন 

যেখানে অন্যায় অত্যাচার, অপরাধ, দুর্নীতি, দুঃশাসন সেখানেই তিনি উপস্হিত। নির্ভীক, সৎ, ও সাহসী ও এক বিদগ্ধজন কলমযোদ্ধা।

নিয়মিত ছুটে চলেন সংবাদের সন্ধানে। তিনি একাধারে সাংবাদিক, রাজনৈতিক ব্যক্তিত্ব, সংগঠক এবং ছাত্র জীবনে সাবেক একজন কৃতি ফুটবলার।

তিনি কক্সবাজারের দৈনিক পত্রিকা গুলোতে বার্তা সম্পাদক, চীফ রিপোর্টার, মফস্বল সম্পাদক সহ গুরুত্বপূর্ণ পদে আসীন ছিলেন৷ জাতীয় দৈনিক (বাংলা ও ইংরেজি) পত্রিকা গুলোতে বরাবরই জেলা প্রতিনিধি দায়িত্ব পালন করেছেন। অনেক বার্তা সংস্থায় সাহসী সাংবাদিকতার পরিচয় দিয়েছেন।

১৯৯৬ সাল থেকে সাংবাদিকদের প্রতিনিধিত্বকারী অসংখ্য সংগঠনে তিনি নেতৃত্ব দিয়েছেন। একসময় ভাল গল্প ও কবিতা লেখাতেও কম এগিয়ে ছিলেন না।

লেখালেখির জন্য নিবেদিত প্রাণ। সংবাদপত্রে লেখালেখি শুরু করেছিলেন স্কুল ও কলেজে লেখাপড়ার সময়। সে ১৯৯৪ থেকে সাংবাদিকতার হাতেখড়ি। 

এখনও লেখেন নিয়মিত । তবে বয়স আস্তে আস্তে বাড়লেও মনের দিক থেকে এখন অনেক শক্ত। মনটা সতেজ ও সবুজ। দিব্য দৃষ্টি। সব দেখেন। দেখার চোখ বাঁচিয়ে রেখেছেন।

আগলে রেখেছেন বোধ-বুদ্ধি-বিবেক। হ্যাঁ, তার লেখার উদ্দেশ্য সমাজের নানা অসংগতির বিরুদ্ধে আর সত্যকে প্রতিষ্ঠিত করা।

সাংবাদিকতা জীবনে বাংলাদেশ প্রেস ইন্সটিটিউট( পিআইবি), প্রেস কাউন্সিল সহ বিভিন্ন সংস্থা থেকে অন্তত ত্রিশ টির অধিক প্রশিক্ষণ নিয়েছেন । অনুসন্ধানী রিপোর্টিং,ক্রাইম রিপোর্ট, ফিচার লেখনিতেও তিনি সমান পারদর্শী। 

পাঠককে মুগ্ধ করে রেখেছে সৃষ্টি সম্ভার। পাঠক, সাংবাদিক সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তিদের অনুপ্রেরণায়,ভালবাসায় স্বতন্ত্র উচ্চতায় আজ সাংবাদিক শাহজাহান চৌধুরী শাহীন। 

আমি তার সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করছি।

আরও পড়ুন

×