হলুদের পানির পাঁচ গুণ 

প্রকাশিত: 20/10/2019

নিজস্ব প্রতিবেদন

হলুদের পানির পাঁচ গুণ 

 

আমাদের শরীরকে সুস্থ রাখার জন্য ডিটক্সিফিকেশন করা জরুরি। নিজেকে ডিটক্স করার সহজ অর্থ হলো , নিজের শরীরকে একটু বিরতি দেওয়া । অস্বাস্থ্যকার খাদ্য , জীবনযাত্রা এবং দূষণের জন্য শরীর দুর্বল হয়ে পড়ার সম্ভবনা  থাকে ।

আর তাই আমাদের মাঝে মধ্যে শরীর ডিটক্স করা প্রয়োজন   । অনেকেই হয়তো জানেন , বা অনেকেই জানেন না যে আমাদের রান্নার কাজে ব্যবহৃত এমন অনেক উপাদান আছে যে গুলো দিয়ে আমাদের শরীর ডিটক্স থাকতে সাহায্য করে । আর তারই মধ্যে হলুদ একটি উপাদান  । যেটা আমাদের শরীলের অনেক উপকার করে। 

আসুন আমরা জেনে নেই হলুদের কয়েকটি উপকারিতা ;

১) আমাদের আদি যুগ থেকেই ক্ষত সারানোর জন্য হলুদ ব্যবহৃত হয়ে আসছে । হলুদে থাকা কারকুমিন উপাদান আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় । 

২) আদিযুগ থেকে উপমহাদেশে সর্দি-কাশির কিংবা অস্থিসন্ধির ব্যথা দুর করতে দুধের সঙ্গে অল্প পরিমাপ হলুদ নিয়ে খাওয়া হয় । অ্যান্টি-ইনফ্ল্যামেটরী উপাদান বাতের ব্যথা কিংবা হালকা প্রদাহ সারাতে সাহায্য করে। 

৩) আমরা আমাদের ত্বকের সমস্যা সমাধান করতে হলুদের পেস্ট ব্যবহার করে বেশ উপকার পায় । নিয়মিত হলুদ মেশানো পানি খেলে ত্বক হয়ে উঠবে স্বাস্থ্যকার । 

৪) হলুদ হজমশক্তি বাড়ায। হলুদের কিছু উপাদান পিত্ত উৎপাদন করতে পিত্তথলির উদ্দীপক হিসেবে কাজ করে। এতে হজম পদ্ধতি উন্নত হয়। নিয়মিত হলুদ মেশানো পানি খেলে গ্যাস এবং বমি বমি ভাব দুর হয়। হজমশক্তি বাড়লে বিপাকও উন্নত হয়। 

হলুদ পানি তৈরির পদ্ধতি : 

প্রথমে একটি প্যানে এক কাপ পানি ফুটিয়ে নিবেন। এবার আরেকটি কাপে এক চা চামচ হলুদ আর আধা চা চামচ লেবুর রস মেশান। এখন এতে ফুটানো পানিটা দিয়ে দিন। ব্যস, তৈরি হয়ে গেল স্বাস্থ্যকর হলুদ পানি। চাইলে এতে সামান্য মধুও যোগ করতে পারেন। নিয়মিত এ পানীয়টি খেলে স্বাস্থ্য ও ত্বকের উন্নতি হয়।

আরও পড়ুন

×