হয়তো আর কখনও স্বাভাবিক হবে না পৃথিবী : ফাউসি

প্রকাশিত: 08/04/2020

নিজেস্ব প্রতিবেদন

হয়তো আর কখনও স্বাভাবিক হবে না পৃথিবী : ফাউসি

মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিশেষজ্ঞ অ্যান্থনি স্টিফেন ফাউসি বলেছেন, পৃথিবীতে হয়তো আর কখনও স্বাভাবিক অবস্থা ফিরে আসবে না।

তিনি আরো বলেন, যতদিন না করোনার বিরুদ্ধে একটা কার্যকর ভ্যাকসিন তৈরি হচ্ছে এবং জনগণকে সম্পূর্ণভাবে রক্ষা করা না যাচ্ছে ততদিন পৃথিবীতে স্বাভাবিক পরিস্থিতি ফিরবে না।  

গতকাল মঙ্গলবার হোয়াইট হাউসে এক বিবৃতিতে এসব কথা বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিশেষজ্ঞ অ্যান্থনি স্টিফেন ফাউসি।  তিনি এসময় আরো বলেন, প্রাণঘাতী করোনাভাইরাস সহজে বিলুপ্ত না হয়ে মৌসুমি ফ্লুর প্রকৃতি ধারণ করে বারবার ফিরে আসার সম্ভাবনা রয়েছে।  

প্রাণঘাতী করোনাভাইরাসে পৃথিবীতে মহামারী আকার ধারণ করেছে। প্রতিদিন কেড়ে নিচ্ছে পৃথিবীর হাজার ও মানুষের প্রাণ। পৃথিবীর প্রায় ২০০ টির ও বেশি দেশে করোনা সংক্রামন ছড়িয়ে পড়েছে। এ সংক্রামন ঠেকাতে চলছে লকডাউন। সারাবিশ্বে প্রায় ৩০০ কোটির ও বেশি মানুষ ঘরবন্দি।  

করোনা-পূর্ব স্বাভাবিক অবস্থায় আর ফিরতে পারবে না। তিনি বলেন, ‘আপনি যদি করোনা-পূর্ব অবস্থায় ফিরে যেতে চান, সেটা সম্ভবত আর কখনও নাও ঘটতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় অ্যালার্জি ও সংক্রামক রোগ ইন্সটিটিউটের পরিচালক ফাউসি এর আগেও করোনা নিয়ে হুশিয়ারি দিয়েছেন। চলতি সপ্তাহে তিনি বলেন, ‘এ বছর করোনাভাইরাস পৃথিবী থেকে সম্পূর্ণভাবে নির্মূল হওয়ার সম্ভাবনা নেই।

এখনই কঠোর পদক্ষেপ থেকে সরে আসা যাবে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র ক্রিস্টিনা লুদ্যমেয়ার এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে বলেছেন, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলোর একটি হল- এখনই কঠোর পদক্ষেপ থেকে সরে আসা যাবে না।

এটা অনেকটা সুস্থ হওয়ার আগেই বিছানা ছেড়ে উঠে যাওয়ার মতো। আপনি যদি এ কাজ করেন, তবে আবার অসুস্থ হওয়ার আশঙ্কা থেকে যায়। সে ক্ষেত্রে জটিলতা আরও বাড়তে পারে।’

আরও পড়ুন

×