চীনা ভ্যাকসিন সফল হবে, ৯৯ ভাগ নিশ্চিত গবেষকরা

প্রকাশিত: 01/06/2020

নিজস্ব প্রতিবেদন :

চীনা ভ্যাকসিন সফল হবে, ৯৯ ভাগ নিশ্চিত গবেষকরা

বিশ্বজুড়ে করোনা ভাইরাসের ভ্যাকসিন নিয়ে গবেষণা চলছে।ইতিমধ্যে মানুষের দেহে নিজেদের ভ্যাকসিনের পরীক্ষাও শুরু করেছে বেশ কয়েকটি প্রতিষ্ঠান।

যদিও এই ভ্যাকসিন কবে নাগাদ মানুষের হাতে পৌঁছবে সেটি নিশ্চিত করে বলা যাচ্ছে না।তবে, এবার নিজেদের তৈরি ভ্যাকসিন নিয়ে আশার বাণী শোনাল চীন।

চীনা ওষুধ প্রস্তুতকারক কোম্পানি সাইনোভ্যাক বায়োটেকের ভ্যাকটিনটির দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল চলছে এখন। কোম্পানিটির সিনিয়র গবেষক লুও বাইশান বলেন, এটি সাফল্য লাভ করবেই। আমরা ৯৯ শতাংশ নিশ্চিত।

সাইনোভ্যাক জানায়, এখনও এই ভ্যাকসিনকে অ্যাক্টিভেট করা হয়নি। এই মুহুর্তে দ্বিতীয় দফায় ট্রায়াল চলছে এটির। এই দফায় ১ হাজার জন স্বেচ্ছাসেবকদের উপর এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে।

এছাড়া গত মাসে বানরের দেহে ভ্যাকসিনটি প্রয়োগ করার কথা জানায় সাইনোভ্যাক। তাদের দাবি, এই ভ্যাকসিন বানরকে করোনভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা করতে সক্ষম হয়েছে।

ভ্যাকসিন তৈরির জন্য কোম্পানিতে গড়ে তোলা হয়েছে বিশাল এক কারখানা। সফল ট্রায়াল শেষে ভ্যাকসিনটি মানুষের হাতে পৌঁছে দেরি করতে চায় না সাইনোভ্যাক।

বিশ্বজুড়ে এখনো কোনো প্রতিষেধক না আসায় করোনা ভ্যাকসিন তৈরি করতে চীনসহ আরও অনেক দেশ উঠেপড়ে লেগেছে। এর মধ্যে যুক্তরাষ্ট্রে ১২টি কোম্পানি চেষ্টা চালিয়ে যাচ্ছে। দেশটির সঙ্গে যৌথভাবে জার্মানি আরেকটি নিয়ে কাজ করছে। 

আরও পড়ুন

×