শিক্ষক প্রিয়াংকার ছাদ বাগান ,ফুল ও ফলের সমাহার ৷

শিক্ষক প্রিয়াংকার ছাদ বাগান ,ফুল ও ফলের সমাহার ৷

বাগান মানেই যে ফুলে ফুলে ভরা বিশাল কোনো জায়গা হবে তা নয়৷ প্রকৃতিকে ভালোবাসলে যে কেউ ছোট্ট বাড়ি বা ফ্ল্যাটে থেকেও বাগানের সাধ মেটাতে পারেন৷

তেমনি ফুল ও প্রকৃতিকে ভালোবাসে নিজের বাড়ীর ছাদে বাগান করে হরেক রকম ফুল ও ফলের সমাহার ঘটিয়েছেন শিক্ষক প্রিয়াংকা দে।

চট্টগ্রাম জেলার রাংগুনিয়া পৌরসভার ৮ নং ওয়ার্ড এর বাসিন্দা শিক্ষক প্রিয়াংকা দে। রাংগুনিয়া ইছাখালী বেগম জাকির একাডেমি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এই শিক্ষককের অনেকদিন ধরে একটা বাগান করার শখ ছিলো, কিন্ত নানা ব্যস্ততার কারনে হয়ে উঠে নাই।

করোনার কারনে যখন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ তখন অফুরন্ত সময় তার হাতে আসে। তখন তার স্বামী সুজন দেব এবং সন্তান সম্পূর্ণা, অনন্যা, শ্রেষ্ঠা এবং সৃষ্টিকে নিয়ে ৪ মাস ধরে রাতদিন পরিশ্রম করে তার বাসার ছাদে গড়ে তুলেন বিশাল এই বাগান।

বর্তমানে তাঁর বাগানে গোলাপ, বেলী, গাঁদা, মেহেদী,নয়নতারা, অপরাজিতা, পাথরকুচি, চন্দ্র মল্লিকা সহ আরোও ২০ প্রজাতির ফুলের গাছ রয়েছে। এইছাড়া আম, লিচু, আতা, পেঁপে, মাল্টা, আঙ্গুর,  আপেল,  বেল, বড়ই, সফেদা সহ আরোও অনেক প্রজাতির ফলের গাছ তিনি লাগিয়েছেন।

ফুল ও ফল ছাড়া প্রিয়াংকার ছাদ বাগানে ২ ধরনের মরিচ, বরকটি, মিষ্টি আলু,  থানকুনি, পাটশাক, পুইশাঁক, মিষ্টি কুমড়া এবং শিমের সবজী গাছ লাগানো হয়েছে। এক কথায় বলা যায়, একটি পরিপূর্ণ বাগান বলতে যা বুঝায়, সব কিছু আছে তার বাগানে।

শিক্ষক প্রিয়াংকা দে জানান, কোন বানিজ্যিক উদ্দেশ্যে নয় অবসর সময়ে বিনোদন আর প্রকৃতিকে ভালোবাসি বলে তার এক ক্ষুদ্র প্রয়াস। তিনি জানান, ভবিষ্যৎতে আরোও নতুন নতুন ফুল, ফল ও সবজির চারা কিনে বাগানটাকে সমৃদ্ধ করবো।

আরও পড়ুন

×