চীনা ভ্যাকসিনের ট্রায়াল কীভাবে হবে, জানালেন স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত: 27/08/2020

নিজস্ব প্রতিবেদন :

চীনা ভ্যাকসিনের ট্রায়াল কীভাবে হবে, জানালেন স্বাস্থ্যমন্ত্রী

কোভিড-১৯ মোকাবেলায় চীনের কোম্পানির তৈরি ভ্যাকসিনের তৃতীয় ধাপের ট্রায়াল হবে বাংলাদেশে। প্রথমে স্বাস্থ্যকর্মীদের ওপর সিনোভ্যাকের ট্রায়াল চালানো হবে, পরে স্বেচ্ছায় যারা আসবেন তাদের ওপর এই ট্রায়াল চালানো হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

২৭ আগস্ট বৃহস্পতিবার সচিবালয়ে এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী একথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা চাই যে কোনো দেশের ভ্যাকসিন আসুক, তার ট্রায়াল লাগবে। প্রথমে স্বাস্থ্যকর্মীদের ওপর এবং পরে যারা স্বেচ্ছায় আসবেন, তাদের ওপর ভ্যাকসিনের ট্রায়াল করা হবে।

তিনি আরো বলেন, আজ বিস্তারিত আলোচনা হয়েছে। আমরা অফিসিয়ালভাবে জানিয়ে দিয়েছি, আপনারা ট্রায়ালের ব্যবস্থা করুন। মন্ত্রণালয় এবং আইসিডিডিআর এর সহযোগিতায় এ ট্রায়াল কার্যক্রম চলবে। চীনের রাষ্ট্রদূতের সঙ্গে এ বিষয়ে আলোচনা হয়েছ। তারাও চীনা সরকার ও কোম্পানীর সঙ্গে আলোচনা করে যত দ্রুত সম্পন্ন করা যায় তা করবেন।

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, ট্রায়ালের যে খরব হবে সেটাও চীন সরকার বহন করবে, এই প্রতিশ্রুতিও তারা দিয়েছেন। আমরা তাদের বলেছি ট্রায়াল করার সুযোগ দেবো, তবে ভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রে বাংলাদেশ যেন অগ্রাধিকার পায় তার ওপর জোর দিয়েছি। ভ্যাকসিন সম্পর্কে মাননীয় প্রধানমন্ত্রীকেও অবহিত করেছি, তিনি আমাদের নির্দেশনা ও  সিদ্ধান্ত দিয়েছেন।

পৃথিবীতে প্রায় ১৪০টি দেশ এবং কোম্পানি ভ্যাকসিন তৈরি করার চেষ্টা করছে। পাঁচ থেকে ছয়টি তৃতীয় ধাপে রয়েছে।গত জুলাই মাসে বাংলাদেশ ভ্যাকসিনের জন্য আবেদন করেছে।

আরও পড়ুন

×