আমার মেয়ে সুস্থ ও ভালো বোধ করছে: পুতিন

প্রকাশিত: 29/08/2020

আন্তর্জাতিক ডেস্ক:

আমার মেয়ে সুস্থ ও ভালো বোধ করছে: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, তার দেশের করোনাভাইরাস ভ্যাকসিন টেকসই প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে পারে এবং সেই সঙ্গে নিরাপদও বটে। এই ভাইরাসের টিকা গ্রহণ করা তার এক মেয়ে সুস্থ ও ভালো আছেন বলে তিনি জানিয়েছেন।

বৃহস্পতিবার দেশটির গণমাধ্যম তাস এবিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে।

পুতিন বলেন, আমরা প্রাণী ও স্বেচ্ছসেবীদের ওপর করোনার টিকার প্রাক-ক্লিনিক্যাল ও ক্লিনিক্যাল ট্রায়াল শেষ করেছি। এই ভ্যাকসিন রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করছে এবং সেটা আমাদের দেশের বিশেজ্ঞদের কাছে একেবারে স্পষ্ট। এর মাধ্যমে অ্যান্টিবডি তৈরি হয়েছে, যা আমার মেয়ের ক্ষেত্রেও ঘটেছে। এটি ক্ষতিকর নয়। ঈশ্বরকে ধন্যবাদ, বর্তমানে আমার মেয়ে ভালোবোধ করছে।

পুতিন আরো জানান, তার মেয়ে স্বেচ্ছাসেবক হিসেবে ভ্যাকসিন পরীক্ষায় অংশ নিয়েছিলেন এবং স্বেচ্ছাসেবী হিসেবে নিজের পেশাদারিত্ব জায়গা থেকেই ভ্যাকসিন গ্রহণ করেছে।

পুতিন বলেন, টিকা গ্রহণের প্রথম দিন মেয়ের শরীরে তাপমাত্রা ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে উঠেছিল। প্রথম দফার ২১ দিন পর ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ গ্রহণ করেছে সে।  তখনও তার দেহের তাপমাত্রা কিছুটা বেড়েছিল। তিনি বলেন, এরমধ্যে আমি মেয়ের সঙ্গে কথা বলেছি। সে সুস্থ ও ভালো আছে।

করোনাভাইরাস তান্ডব নিয়ে যখন সারা বিশ্ব দিশেহারা তখন টিকা আবিষ্কারের ঘোষণা দিয়ে রাশিয়া রীতিমত হৈ চৈ ফেলে দেয়। তড়িঘড়ি এই টিকা নিয়ে অনেকে মতামত ব্যক্ত করলেও  এই টিকা কার্যকারিতা নিয়ে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেছেন পুতিন।

বিশ্বে প্রথম কৃত্রিম উপগ্রহ স্পুটনিক তৈরি করেছিল সোভিয়েত ইউনিয়ন। সেই ঘটনাকে স্মরণ রাখতে মারণ জীবানূ করোনার প্রতিরোধক টিকার নামকরণ করা হয়েছে স্পুৎনিক।

আরও পড়ুন

×