ড. ইউনুস মালয়েশিয়ার আল বুখারি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর

প্রকাশিত: 02/09/2020

নিজস্ব প্রতিবেদন :

ড. ইউনুস মালয়েশিয়ার আল বুখারি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর

বাংলাদেশের গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনুস মালয়েশিয়ার আল বুখারি আন্তর্জাতিক ইউনিভার্সিটির (এআইইউ) প্রথম চ্যান্সেলর হিসেবে নিযুক্ত হয়েছেন।

ড. ইউনুস যুক্তরাজ্যের গ্লাসগো ক্যালেডোনিয়ান বিশ্ববিদ্যালয়েরও চ্যান্সেলর। তিনি ইউনুস সেন্টারের চেয়ারম্যান এবং বিশ্ব স্বীকৃতি সামাজিক বাণিজ্য ধারণারও প্রতিষ্ঠাতা। অর্জণ করেছেন অংখ্য পুরস্কার। আর এসব জ্ঞান, দক্ষতা এবং অভিজ্ঞতার ভিত্তিতে আল বুখারি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হিসেবে তাকে নিয়োগ দেয়া হয়েছে।

মালয়েশিয়ার আল বুখারি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর এবং প্রেসিডেন্ট অধ্যাপক দাতুক ড. আবদুল আজিজ তাজউদ্দিন এ বিষয়ে বলেন, সামাজিক মূল্যবোধ বিশেষ করে ড. ইউনূসের সামাজিক বাণিজ্যের সাতটি নীতির উপর ভিত্তি করে পুরো কার্যক্রম সাজানো হয়েছে, যাতে শিক্ষার্থীরা সফল সামাজিক উদ্যোক্তা হতে পারে।

উল্লেখ্য, আল বুখারি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা তান শ্রী সায়েদ মুখতার আলবুখারি। আল বুখারি ফাউন্ডেশনের অধীনে এটি প্রতিষ্ঠিত। এটি একটি অলাভজনক বেসরকারি উচ্চ শিক্ষার প্রতিষ্ঠান। দারিদ্র-পীড়িত মেধাবী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষা নিশ্চিত করাই এই প্রতিষ্ঠানটির লক্ষ্য।

আরও পড়ুন

×