শরীর থাক আরামে । 

প্রকাশিত: 13/10/2019

নিজস্ব প্রতিবেদন

শরীর থাক আরামে । 

আমাদের শরীরকে আরাম দেওয়ার জন্য সহজ কিছু ব্যায়ামেই যথেষ্ট । আমাদের প্রিতিদিন কর্মক্ষেত্রে সবচেয়ে বেশি চাপ পড়ে আমাদের পায়ের পাতায় । আমাদের কাজ বেশি থাকলে শরীরের পাশাপাশি পায়ের ও বিশ্রম থাকে না ।

পায়ের ও শরীরের ক্লান্তি দূর করতে কিছু ব্যায়াম করলেই ব্যথা থেকে মুক্তি পাওয়া যায় সকালে । এই সকল ব্যায়াম অনেক ভাবে করা যায় যেমন খালি পায়ে ব্যায়ামগুলো করতে হবে । তাছাড়া চেয়ারে বসে ও এই ব্যায়াম করা যায় । 

চেয়ারে বসে যেই ব্যায়াম করবেন তা হলো পায়ের পাতা মাটিতে রেখে পায়ের গোড়ালি মাটির সঙ্গে লাগিয়ে পা উপরের দিকে তুলুন এই ভাবে অনেক বার করেন । 

এছাড়া পায়ের ব্যাথা দূর করার জন্য আপনি যেটা করতে পারেন সেটা হচ্ছে বাঁ পায়ের উপরে ডান পা তুলে বসুন ।তার পরে হাত দিয়ে ।  এছাড়া মাটিতে তোয়ালে দিয়ে । চেয়ারে বসে তোয়ালে মাটি থেকে পা দিয়ে নিজের দিকে টানুন কয়েক বার এতে পায়ের পেশির ব্যথা ও ক্লান্তি কেটে যাবে ।

এছাড়া যারা খেলা প্রেমি তার তাদের খেলার বল দিয়ে মাটি থেকে পা রোল কয়েক বার করলে পায়ের ব্যথা ভালো হবে ।  এছাড়া যখন পায়ের ও শরীরের সকল ব্যায়াম শেষ হয়ে যাবে তখন নিজের পা তুলে ভালো করে মুছে বিশ্রাম নিতে হবে ।

তবে ব্যায়াম শেষ করে কখন ও হাঁটাহাঁটি করবেন না । আর এই সব ব্যায়াম করলে পায়ের রক্ত সঞ্চালন ভালো হয় শরীরের ক্লান্তি দূর হয় । 

আরও পড়ুন

×